ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

উদ্বেগ-উৎকণ্ঠার ২৮ অক্টোবর আজ

তানভীর আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
উদ্বেগ-উৎকণ্ঠার ২৮ অক্টোবর আজ

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে সরকার বিরোধী আন্দোলন করে আসছে বিএনপি-জামায়াতসহ সমমনা রাজনৈতিক দলগুলো।

তারই অংশ হিসেবে আজ শনিবার (২৮ অক্টোবর) বিএনপি-জামায়াত রাজধানীতে মহাসমাবেশের ঘোষণা দিয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে বিএনপিকে অনুমোদন দিলেও জামায়াতকে তা দেওয়া হয়নি।

এদিকে অনুমতি ছাড়াই মহাসমাবেশ বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন জামায়াতে ইসলামী। অপরদিকে জামায়াতে ইসলামী মহাসমাবেশ প্রতিহত করতে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিজেদের দাবি নিয়ে গত কয়েক মাস ধারাবাহিকভাবে ‘পালটাপালটি’ কর্মসূচি পালন করলেও এখন তা চূড়ান্তভাবে মাঠে গড়াচ্ছে। আজ আওয়ামী লীগ ও বিএনপি একইদিনে একই সময়ে পৃথক মহাসমাবেশ করবে। বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে সরকারি দলের ও নয়াপল্টনে বিএনপির সমাবেশ হবে।  

আওয়ামী লীগের এই মহাসমাবেশের নাম দেওয়া হয়েছে শান্তি ও উন্নয়ন সমাবেশ। দুই দলই নিজেদের শক্তি পরীক্ষার লড়াইয়ে নামছে। এজন্য ব্যাপক লোকসমাগমের প্রস্তুতি নেওয়া হয়েছে। সারা দেশ থেকে বিএনপি নেতাকর্মীরা কর্মসূচিতে অংশ নিতে ঢাকায় পৌঁছেছেন।  

তবে আন্দোলনে না থাকলেও বিএনপির মতো একই দাবিতে জামায়াতে ইসলামীও সমাবেশ করবে। অনুমতি না পেলেও মতিঝিলের শাপলা চত্বরে কর্মসূচি পালনে অনড় দলটি। অন্যদিকে ক্ষমতাসীন দলও প্রস্তুত। রাজধানী ঢাকা ও এর আশপাশের জেলা থেকে নেতাকর্মী এনে বড় শোডাউন করবে তারা। সাড়ে তিন কিলোমিটার দূরত্বে এ তিন দলের মহাসমাবেশ নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে। জনমনে বিরাজ করছে নানা উদ্বেগ উৎকণ্ঠা।

বিশ্লেষকদের মতে, রাজনৈতিক দলগুলো একইদিনে কাছাকাছি স্থানে কর্মসূচির কারণে রাজপথে সহিংসতার শঙ্কা রয়েছে।  

নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মহাসমাবেশ করবে বিএনপি। সমাবেশে বড় ধরনের জমায়েতের প্রস্তুতি দলটির। এজন্য সারা দেশের নেতাকর্মীরা আগেভাগেই ঢাকায় এসেছেন। তবে সতর্ক থেকে শান্তিপূর্ণভাবে এ কর্মসূচি সফলের জন্য সব পর্যায়ের নেতাকর্মীকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ মহাসমাবেশ থেকে চূড়ান্ত কর্মসূচি দেওয়া হবে। যা তফসিল ঘোষণার আগ পর্যন্ত লাগাতারভাবে পালনের কথা রয়েছে। বিএনপির সঙ্গে আন্দোলনে না থাকলেও আজ প্রায় একই দাবিতে মতিঝিলের শাপলা চত্বরে মহাসমাবেশ করবে জামায়াতও। তাদের কর্মসূচি পালনে পুলিশ অনুমতি না দিলেও পূর্বঘোষিত শাপলা চত্বরেই নেতাকর্মীদের থাকতে বলা হয়েছে। এদিন আন্দোলনে থাকা বিএনপি ও সমমনা অন্তত ৩৭ রাজনৈতিক দলও সমাবেশ করবে।  

সংবিধান অনুযায়ী দলীয় সরকারের অধীনে নির্বাচনের বিষয়ে অনড় ক্ষমতাসীন দল। অন্যদিকে দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবে না বিএনপি ও জামায়াতসহ বিরোধী অনেক রাজনৈতিক দল। অবিলম্বে সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে চূড়ান্ত আন্দোলনে যাচ্ছে দলগুলো। আজ একযোগে পৃথক মহাসমাবেশ থেকে লাগাতার কর্মসূচি ঘোষণার কথা রয়েছে।

এদিকে রাজনীতিক-পর্যবেক্ষকরা মনে করেন, দলগুলোর অনড় অবস্থান সাধারণ নাগরিকদের শঙ্কিত করে তুলছে। জনগণের কথা ভেবে আলোচনা বা সমঝোতায় আসতে হবে। এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা ক্ষমতাসীন দলের।  

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩ 
টিএ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।