ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী ভাঙন থেকে পিরিজপুর রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
নদী ভাঙন থেকে পিরিজপুর রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ

হবিগঞ্জ: নদী ভাঙন থেকে হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার পিরিজপুর গ্রাম রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করছে সরকারের পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এ কাজে ব্যয় হবে প্রায় ৬০ লাখ টাকা।

অস্থায়ীভাবে নদী ভাঙন রোধে রক্ষার জন্য নদীর তীরে বালু ও জিও ব্যাগ মজুদ করা হচ্ছে। তবে পুরো গ্রাম রক্ষায় ১০ হাজার জিও ব্যাগ অপ্রতুল বলে জানালেন স্থানীয়রা।

খোঁজ নিয়ে জানা গেছে, পিরিজপুর গ্রাম প্রায় ২৮ বছর ধরে কালনী-কুশিয়ারা নদী ভাঙনের কবলে। শতাধিক বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়েছে। ক্ষতিগ্রস্ত লোকজন সরকারি খাস জমি অথবা আত্মীয়-স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মো. একরাম হোসেন বলেন, জরুরি ভিত্তিতে দুইশ মিটার জায়গার মধ্যে বালু ভর্তি প্রায় ১০ হাজার জিও ব্যাগ ডাম্পিং করা হবে। এতে প্রায় ৬০ লাখ টাকা ব্যয় হবে। তবে দুইশ মিটার কাজ করার পর যদি দেখা যায় আরও ভাঙছে তাহলে পুনরায় কাজের চেষ্টা করা হবে।

স্থানীয়রা জানান, পিরিজপুরের দুটি গ্রামে অব্যাহত ভাঙন চলছে। পাউবো যে ২০০ মিটার জায়গায় কাজ করবে এতে পুরো গ্রাম রক্ষা করা সম্ভব হবে না।

এ বিষয়ে পাউবো হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বলেন, নদী ভাঙনের কবল থেকে পিরিজপুর গ্রাম রক্ষায় জরুরি ভিত্তিতে কাজ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।