ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুসলিম কাউন্সিলের সহযোগিতায় দলিত সম্প্রদায়ের দুর্গা উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
মুসলিম কাউন্সিলের সহযোগিতায় দলিত সম্প্রদায়ের দুর্গা উৎসব

নারায়ণগঞ্জ: জেলা সিটি করপোরেশনের ১৩নং ওয়ার্ডের রবিদাসপাড়ায় গত বিশ বছর ধরে দলিত সম্প্রদায়ের পূজা উদ্‌যাপনের জন্য বিভিন্ন রকমের সহযোগিতা করে আসছে নাসিকের ১৩ নং ওয়ার্ডের কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ।  

এবারও প্রতি বছরের মতো সনাতন ধর্মাবলম্বীদের জন্য পূজায় নতুন পোশাকের পাশাপাশি  রবিদাসপাড়ায় দ্বিতীয় বারের মত দুর্গা পূজার আয়োজন করা হয়েছে।

শনিবার (২১ অক্টোবর) কাউন্সিলর খোরশেদ রবিদাসপাড়ার বাসিন্দাদের মধ্যে নতুন পোশাক উপহার দেন। শুক্রবার (২০ অক্টোবর) থেকে শুরু হয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

ইতোমধ্যে প্রতিমাসহ রবিদাসপাড়ায় পূজার প্রাথমিক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এছাড়াও ওয়ার্ডের মাসদাইর, গলাচিপা, জামতলা,আমলাপাড়ায় হিন্দু সম্প্রদায়ের ও দলিতদের মাঝে সহস্রাধিক থ্রিপিস, শাড়ি ও লুঙ্গিসহ পূজার উপহার হিসেবে বিতরণ করা হয়েছে।

এ বিষয়ে দলিত রবিদাসপাড়া পঞ্চায়েতের নারী নেত্রী উষা রবি দাস জানান, কাউন্সিলর খোরশেদ বিপদে আপদে পাশে থাকা ছাড়াও গত ২০ বছর আমরা তার দেওয়া নতুন শাড়ি পরে পূজা উদ্‌যাপন করি।

রবিদাসপাড়া পঞ্চায়েতের সভাপতি নারায়ণ রবি দাস জানান, ভূমিদস্যুদের কবল থেকে আমাদের পৈত্রিক সম্পত্তি রক্ষা করা থেকে শুরু করে সকল কাজে আমরা খোরশেদ ভাইকে পাশে পাই।

কাউন্সিলর খোরশেদ জানান, সম্প্রীতির শহর নারায়ণগঞ্জ। এতদিন দুর্গাপূজায় দলিত রবিদাস সম্প্রদায়ের (চর্মকার) নিজস্ব কোনো আয়োজন ছিল না। তাদের আগ্রহের কারণে সামর্থ্যবান ব্যক্তিবর্গের অনুদানে জাঁকজমকপূর্ণ আয়োজনে সহযোগিতা করেছি মাত্র। আমরা প্রমাণ করার চেষ্টা করেছি আমরা সম্প্রীতিতে বিশ্বাসী।

গত বছর ২০২২ সালে প্রথমবারের মতো সীমিত পরিসরে দুর্গাপূজার আয়োজন হয় রবিদাস পাড়ায়। এবার কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদের সহযোগিতায় জাঁকজমকপূর্ণ আয়োজন করা হয়েছে।  

এছাড়াও গত ২০ বছর যাবত দুর্গা উৎসবে কাউন্সিলর খোরশেদ দুস্থ সনাতন ধর্মাবলম্বীদের মাঝে নিয়মিত নতুন বস্ত্র বিতরণ করে আসছেন।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এমআরপি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।