ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আরবিট্রেশনে এফবিসিসিআই’র সক্ষমতা বাড়াতে সহযোগিতা করবে আইসিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
আরবিট্রেশনে এফবিসিসিআই’র সক্ষমতা বাড়াতে সহযোগিতা করবে আইসিসি

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর আরবিট্রেশন সক্ষমতা বাড়াতে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স- আইসিসি। গত সোমবার (১৬ অক্টোবর ২০২৩) এফবিসিসিআই’র গুলশান কার্যালয়ে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে এই আগ্রহের কথা জানান ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স- আইসিসির চেয়ার মারিয়া ফানার্ন্দা গারজা।

বুধবার (১৮ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সৌজন্য সাক্ষাতে মাহবুবুল আলম বলেন, আরবিট্রেশনের ক্ষেত্রে আইসিসি যে ধরণের সেবাগুলো দেয় সেটি এক কথায় অসাধারণ। আন্তর্জাতিকভাবে বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি ও সমাধানে আইসিসির প্রতিটি পদক্ষেপ থেকে শেখার অনেক কিছু আছে। আইসিসি ইতিমধ্যে আরবিট্রেশন নিয়ে বেশ কিছু প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে। এফবিসিসিআই’র আরবিট্রেশনকে শক্তিশালী করতে আইসিসির প্রশিক্ষণ সহায়ক ভূমিকা পালন করবে। এজন্য প্রয়োজনে আইসিসির সঙ্গে সমঝোতা স্মারক সই করার কথাও জানান তিনি।

বেসরকারি খাতের দক্ষতা উন্নয়নে গবেষণার ক্ষেত্রেও আইসিসির কাছ থেকে সহযোগিতা চান এফবিসিসিআই সভাপতি। এসময় আইসিসি বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্কের প্রশংসাও করেন মাহবুবুল আলম।

ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্সের (আইসিসি) চেয়ার মারিয়া ফার্নান্দা গারজা আইসিসি আরবিট্রেশন কর্তৃক প্রদত্ত সুবিধাগুলো নিয়ে আলোচনা করেন। চলতি বছরের  ১৯ জানুয়ারি প্রকাশিত নতুন ঘোষণা অনুযায়ী, খুব অল্প সময়ে বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি করা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তঃসীমান্ত বাণিজ্যের গুরুত্বের উপর জোর দিয়ে মারিয়া ফার্নান্দা গারজা বলেন, বিশ্ব এখন একটি বিশেষ সময় পার করছে। বর্তমান প্রেক্ষাপটে আন্তঃসীমান্ত বাণিজ্যের কোন বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি। তিনি ব্যবসায়িক খাতে অত্যাধুনিক প্রযুক্তি এবং সাইবার নিরাপত্তার গুরুত্ব সম্পর্কেও আলোচনা করেন। এসময় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ভূয়শী প্রশংসা করেন তিনি।

এফবিসিসিআই’র সাবেক সভাপতি ও আইসিসি বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান, এফবিসিসিআই’র সাবেক সভাপতি মীর নাসির হোসেন, বর্তমান সহ-সভাপতি খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, মো. মুনির হোসেন, পরিচালকসহ অন্যান্য ব্যবসায়ীক নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা,অক্টোবর ১৮, ২০২৩
এমকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।