ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষতা অর্জনের বিকল্প নেই: সাজ্জাদ হোসেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষতা অর্জনের বিকল্প নেই: সাজ্জাদ হোসেন

ঢাকা: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষ মানবসম্পদ হয়ে গড়ে উঠতে দক্ষতা অর্জনের বিকল্প নেই বলে মনে করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটিতে সফট স্কিল ডেভেলপমেন্ট সেল উদ্বোধন ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

অধ্যাপক সাজ্জাদ হোসেন বলেন, শিক্ষার্থীরা আমাদের সম্পদ, তাদের সমাজের প্রতি দায়বদ্ধ থেকে গবেষণা এবং উদ্ভাবনের সঙ্গে সবসময় যুক্ত থাকতে হবে। যেভাবে নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে সেখানে গর্বের সঙ্গে নিজেদের সম্পৃক্ত রাখতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে যে দক্ষ জনবল দরকার সেই জনবল তৈরি, তৎসংলগ্ন গবেষণা এবং উদ্ভাবনের জন্য এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়িত হয়েছে, আমাদের সামনে এখন স্মার্ট বাংলাদেশ। এই স্মার্ট বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশের একটি রূপান্তর মাত্র। এখন স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের জন্য স্মার্ট সিটিজেন দরকার। আমাদের বিশ্ববিদ্যালয় থেকে শুধু স্মার্ট সিটিজেন তৈরি হবে না, আমাদের বিশ্ববিদ্যালয় স্মার্ট সিটিজেন তৈরির ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি এবং আমরা সেই লক্ষ্যেই অগ্রসর হচ্ছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া। প্রধান আলোচক ছিলেন ওয়াদানী ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এন্তানুল কবির।

স্বাগত বক্তব্য দেন ডিজিটাল ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। এ ছাড়াও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান মো. আশরাফুজ্জামান, আইওটি অ্যান্ড রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান সামছুদ্দীন আহমেদ, সফট স্কিল ডেভেলপমেন্ট সেল এর পরিচালক সৈয়দা জাকিয়া নাঈম, শিক্ষা প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী ফাতেমা তুজ জোহরা মীম এবং আবরার হোসেন সিফাত।

এর আগে অধ্যাপক সাজ্জাদ হোসেন বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের সভা কক্ষে ইউজিসির আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের তিন দিনব্যাপী ডি-নথি প্রশিক্ষণের সার্টিফিকেট প্রধান করেন।  

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এমআইএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।