ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

কুষ্টিয়ায় ৩ দিনব্যাপী লালন উৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
কুষ্টিয়ায় ৩ দিনব্যাপী লালন উৎসব শুরু

কুষ্টিয়া: কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় শুরু হচ্ছে বাউল শিরোমণি ফকির লালন শাহ’র ১৩৩তম তিরোধান স্মরণে তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব। লালন একাডেমি, জেলা প্রশাসন ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় মঙ্গলবার থেকে বৃহস্পতিবার (অক্টোবর ১৭-১৯) পর্যন্ত এ অনুষ্ঠান চলবে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় এই আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি।

এ উপলক্ষে আখড়াবাড়িতে জড়ো হয়েছেন সাধু ভক্ত-অনুসারীরা। দুই একদিন পূর্বেই আগত ভক্ত আশেকানরা ঠাঁই নিয়েছেন সাঁইজির তীর্থ ভূমিতে। খণ্ড খণ্ড মজমায় চলছে ভাবের আদান-প্রদান আর তত্ত্ব আলোচনা। রাতে লালন মঞ্চে আলোচনা শেষে গান পরিবেশন করবেন দেশের বিভিন্ন এলাকা থেকে আগত খ্যাতনামা শিল্পীরা। আখড়াবাড়ির মাঠে বসেছে গ্রামীণ মেলা।

সাধুদের মতে, লালন অনুসারীরা সাঁইজিকে স্মরণে সারাবছর অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। তাইতো অনুষ্ঠানের আগেভাগেই জড়ো হয়েছেন সাঁইজির ধামে। প্রতীক্ষিত এই আয়োজনে মিলিত হয়ে সাধু গুরু ভক্ত আশেকানরা একে অন্যকে আলিঙ্গন করে মিশে যেতে চান এবং আত্মশুদ্ধির তুষ্টি নিয়ে ফিরে যেতে চান তারা।  

বাউল শিরোমণি লালন শাহ’র ওফাত দিবসে অনুসারীদের মধ্যে এক নিবিড় আবেগঘন পরিবেশ সৃষ্টি হয়। প্রতি বারের মতো এবারেও তার কোনো ব্যত্যয় ঘটবে না। সাঁইজির ভাবার্থে একে অন্যের সান্নিধ্যে এসে গানে গানে প্রবেশ করেন মায়ার জগতে।

লালন শাহের মাজার খেদমতে উৎসর্গীকৃত খাদেম মোহাম্মদ আলী শাহ বলেন, দুর দুরন্ত থেকে এখানে আসা আগত ভক্তরা মনে করেন, দুই হাজার বছর পূর্বে দার্শনিক সক্রেটিসের সেই বিখ্যাত ‘বাণী নো দাই সেলফ’ এর মতো মর্মকথা যেভাবে মানুষের মনে দাগ কেটেছিল এবং বিশ্ব সভ্যতার ক্রমবিকাশকে প্রভাবিত করেছিল। এতকাল পরে এসে আধ্যাত্মিক চিন্তার দার্শনিক মহামতি লালনের সংগীত ও ধর্ম-দর্শন নিয়ে দেশবিদেশে মুক্ত চিন্তক গবেষকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। বাউল সাধক ফকির লালন শাহের জীবদ্দশা থেকে চলে আসা দোল উৎসব এবং তিরোধান দিবস স্মরণে (১লা কার্তিক ১২৯৭) কে (১৭৭৪-১৮৯০) ঘিরে এই আধ্যাত্মিক দর্শনের নিজস্ব ঘরানার রীতিতে আচার অনুষ্ঠানের মধ্যেই সাঁইজিকে স্মরণ করতে এদিনটির জন্য অপেক্ষা করেন।  

তারই বাঁধভাঙা সাধুর জোয়ারে কানায় কানায় পরিপূর্ণ হয়ে উঠেছে সাঁইজির তীর্থধাম।

লালন শাহের ১৩৩তম স্মরণোৎসব উদযাপনে তিন দিনের আয়োজনকে ঘিরে লালন একাডেমি, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সম্ভাব্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেন কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন অ্যাকাডেমির সভাপতি মো. এহেতেশাম রেজা।

তিনি জানান, এবারে লালন তিরোধান স্মরণে তিন দিনের লালন স্মরণোৎসব অনুষ্ঠান ঘিরে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে এজন্য কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।