ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খাবারের খোঁজে লোকালয়ে হনুমান, গড়ছে মানুষের সঙ্গে সখ্য

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
খাবারের খোঁজে লোকালয়ে হনুমান, গড়ছে মানুষের সঙ্গে সখ্য

ফরিদপুর: খাবারের খোঁজে ফরিদপুর শহরে ছুটে বেড়াচ্ছে দলছুট এক মুখপোড়া হনুমান। বেশকিছু দিন ধরে দোকানের ছাউনি, গাছের ডালে, দেওয়াল কিংবা সড়কে দেখা মিলেছে হনুমানটির।

কেউ কেউ খাবার কিনে দিয়ে পরম মমতায় খাওয়াচ্ছে কেউবা এক নজর দেখতে ও সখ্য গড়তে ভিড় জমাচ্ছেন হনুমানটির আশেপাশে। তবে হনুমানটি কোথায় থেকে এবং কিভাবে এই এলাকায় এসেছে, তা কেউ বলতে পারছেন না।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে হনুমানটিকে দেখা যায় ফরিদপুর শহরের স্টেশন বাজারের পাশের সিটি কলেজের সীমানা প্রাচীরের একটি ইটের দেওয়ালে।  

মকবুল আহমেদ রনি নামে এক ফল ব্যবসায়ী হনুমানটিকে কলা রুটি খাওয়াচ্ছেন। এসময় পথচারীরা একনজর দেখতে ভিড় জমাচ্ছেন সেখানে। হনুমানটির সঙ্গে কেউ কেউ মোবাইল ফোনে ছবি/সেলফি তুলছেন।  

ফল ব্যবসায়ী মকবুল আহমেদ রনি বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার সকালে হনুমানটি স্টেশন বাজারে এলে আমি রুটি কলা খাওয়াই। খুব নিরীহ। মানুষ খুব কাছাকাছি গেলেও ভয় পায়না, কাউকে ভয় দেখায়ও না হনুমানটি। তাই মানুষ খুব কাছাকাছি গিয়ে সখ্য গড়তে চেষ্টা করছে হনুমানটির সঙ্গে।  

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, গত কয়েক মাস ধরে মুখপোড়া এই হনুমানটি ফরিদপুর শহর এবং আশেপাশের বিভিন্ন মহল্লায় ঘুরাফেরা করছে। হনুমানটি কখনও গাছে, আবার কখনও মানুষের মাঝে চলে যাচ্ছে। হঠাৎ করেই লোকালয়ে আসা তার ছোটাছুটি দেখতে ঘটনাস্থলে উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন। ফলে প্রাণের ভয়ে বারবার নিজের স্থান পরিবর্তন করছে হনুমানটি।

ফরিদপুর বন বিভাগ জানান, যশোরের কলাবাহী ট্রাকে করে হনুমানটি ফরিদপুরে আসতে পারে। হনুমান খুবই নিরীহ প্রকৃতির। মানুষকে আক্রমণ করার আশঙ্কা নেই। তবে এদের বিরক্ত করা উচিত নয়। এক সময় খুলনা-যশোর অঞ্চলে প্রচুর কালোমুখো (মুখ কালো) বড় প্রজাতির হনুমান দেখা যেত। তবে তা খাদ্যাভাবে দলছুট হয়ে বিভিন্ন স্থানে চলে যাচ্ছে এবং মারাও যাচ্ছে। এ কালোমুখো প্রজাতির হনুমান অনেকটা বিলুপ্তির পথে।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।