ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিজের বিয়ে বন্ধের দাবি নিয়ে ইউএনওর কাছে গেল মাদরাসাছাত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
নিজের বিয়ে বন্ধের দাবি নিয়ে ইউএনওর কাছে গেল মাদরাসাছাত্রী

পিরোজপুর: পিরোজপুরে নিজের বাল্যবিয়ে বন্ধ করতে ইউএনও অফিসে গিয়ে লিখিত আবেদন করেছে এক মাদরাসাছাত্রী।  

জেলার সদর উপজেলার কদমতলা বালিকা দাখিল মাদরাসার নবম শ্রেণির ওই ছাত্রীর এমন সাহসী পদক্ষেপ সব মহলে প্রশংসিত হচ্ছে।

 

জানা গেছে, মঙ্গলবার (১০ অক্টোবর) বিকেলে  ওই ছাত্রী তার বিয়ে বন্ধের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত আবেদন করে। ওই আবেদন পেয়ে প্রশাসন ছাত্রীর বাড়িতে গিয়ে তার বাবাকে বুঝিয়ে বিয়ে বন্ধ করে দেয়। ঘটনাটি ঘটেছে জেলার  সদর উপজেলার কদমতলা ইউনিয়নে।  

পিরোজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ সাব্বির সাজ্জাদ জানান, মঙ্গলবার বিকেলে ওই ছাত্রী নিজ হাতে লেখা  আবেদন নিয়ে এলে তিনি দ্রুত সদর উপজেলা ভূমি কর্মকর্তা মোহাম্মদ গোলাম মোস্তফাকে ঘটনাস্থলে পাঠান।  

ওই ছাত্রী জানায়, তার পরিবার থেকে তার বিয়ে ঠিক করেছিল। কিন্তু তার বয়স কম, বাল্যবিয়ে বলে সে এ বিয়েতে রাজি হয়নি। পরে বিষয়টি তার মাদরাসার সুপারকে জানালে তিনি ইউএনওর সঙ্গে কথা বলে ছাত্রীটিকে লিখিত আবেদনসহ সেখানে পাঠান। পরে প্রশাসন বিয়েটি বন্ধ করে দেয়।

কদমতলা বালিকা দাখিল মাদরাসার সুপার মুহা. আজাহার উদ্দিন জানান, প্রশাসন বাল্যবিয়ে বন্ধ করার জন্য মাদরাসার শিক্ষার্থীদের বিভিন্নভাবে সচেতন করছে।  

পিরোজপুর সদর উপজেলা ভূমি কর্মকর্তা মোহাম্মদ গোলাম মোস্তফা জানান, শিক্ষার্থীর লিখিত আবেদন পেয়ে মঙ্গলবার  রাতে তাদের বাড়ি গিয়ে বাল্যবিয়ে বন্ধ করা হয়। মেয়ের বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত তাকে বিয়ে দেবেন না বলে শিক্ষার্থীর বাবার কাছ থেকে লিখিত অঙ্গীকারনামা নেওয়া হয়েছে। এসময় সেখানে স্থানীয় চেয়ারম্যান, ইউপি সদস্য ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে শিক্ষার্থীর বাবা জানান, তার মেয়ের বিয়ের কোনো আয়োজন তাদের বাড়িতে ছিল না। শুধু তার মেয়েকে দেখতে আসার কথা ছিল। তার এলাকায় তার মেয়ের চেয়ে বয়সে ছোট অনেকের বিয়ে হয়েছে, তাই তিনি তার মেয়েকে বিয়ের দেওয়ার চেষ্টা করেছেন মাত্র।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।