ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের কাছে অগ্রিম কোন ফি নেয়া যাবে না: মাউশি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
শিক্ষার্থীদের কাছে অগ্রিম কোন ফি নেয়া যাবে না: মাউশি

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বেতনসহ অন্যান্য পাওনাদি অগ্রিম নেওয়া যাবে না বলে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

সম্প্রতি অধিদপ্তর থেকে বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও প্রধান শিক্ষককে এই নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষের মাধ্যমিক বা সমমানের সকল শ্রেণির বার্ষিক পরীক্ষা বা মূল্যায়ন নভেম্বর মাসের মধ্যে সমাপ্ত করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ অজুহাতে কতিপয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর মাসের বেতনসহ অন্যান্য পাওনাদি শিক্ষার্থীদের কাছ থেকে একসঙ্গে অগ্রীম আদায়ের নোটিশ দেওয়া হয়েছে, যা গ্রহণযোগ্য নয়।

এতে আরও বলা হয়, সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে বেতনসহ অন্যান্য পাওনাদি স্ব স্ব মাসেই গ্রহণ করতে হবে। এক সঙ্গে একাধিক মাসের পাওনাদি অগ্রীম গ্রহণ করা যাবে না।

নির্দেশনা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক যথাযথ বাস্তবায়ন হচ্ছে কিনা তা নিশ্চিতকরণে প্রতিষ্ঠান প্রধান, উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা অফিসার, গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির সভাপতিকে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৩
এমআইএইচ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।