ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতের সঙ্গে উত্তেজনা বাড়াতে চান না ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
ভারতের সঙ্গে উত্তেজনা বাড়াতে চান না ট্রুডো

জাস্টিন ট্রুডো বলেছেন, তার সরকার নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক বিরোধ বাড়তে চাইছে না। তবে ৪১ জন কানাডিয়ান কূটনীতিককে অপসারণের জন্য ভারতের দাবি মেনে নেয়া হবে কিনা তা পরিষ্কার করেনি।

১০ অক্টোবরের মধ্যে দিল্লিতে অবস্থানরত ৪১ জন কানাডীয় কূটনীতিককে নিজ দেশে ফেরত পাঠাতে বলে ভারত। গত মঙ্গলবার দিল্লির এই নির্দেশনার কয়েক ঘণ্টা পরেই
অটোয়াতে বৈঠকে যাওয়ার পথে এই মন্তব্য করেন ট্রুডো। খবর ফিনান্সিয়াল টাইমস, সিবিসি।

কূটনীতিক প্রত্যাহারে দিল্লির নির্দেশনার পাল্টা জবাব হিসেবে কানাডায় অবস্থিত ভারতীয় কূটনীতিকদের অপসারণ করার নির্দেশ দেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে ট্রুডো জোর দিয়ে বলেন, তার সরকার নয়াদিল্লির সাথে কাজ চালিয়ে যাওয়ার চেষ্টা করবে।

তিনি বলেন, আমরা উত্তেজনা বাড়তে চাই না, এই কঠিন সময়েও ভারতের সাথে গঠনমূলক সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কাজ গুলো আমরা করে যাচ্ছি ।

ট্রুডো বলেন,ভারতের সঙ্গে কানাডার কূটনৈতিক সম্পর্ক অত্যন্ত চ্যালেঞ্জিং সময়ের মধ্য দিয়ে যাচ্ছে এবং দুই দেশের মধ্যে চলমান বিরোধের কারণে ভারতের সরকারের সঙ্গে কাজ করার জন্য সেখানে আমাদের  কূটনীতিকদের অবস্থান করা গুরুত্বপূর্ণ, যাতে তারা সকল কানাডিয়ান এবং কানাডিয়ান পরিবারকে সহায়তা করে যেতে পারে।

তিনি বলেন, তার সরকার কূটনৈতিক বিরোধকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিচ্ছে এবং তা সমাধানের জন্য ভারতের সঙ্গে দায়িত্বপূর্ণ এবং গঠনমূলকভাবে কাজ করার চেষ্টা করছে।

 

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।