ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইএইএ’র গভর্নরস বোর্ডের সদস্য হলো বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
আইএইএ’র গভর্নরস বোর্ডের সদস্য হলো বাংলাদেশ

ঢাকা: আগামী দুই বছরের জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) বোর্ড অব গভর্নরসের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ ছাড়াও নতুন সদস্যের তালিকায় নাম উঠেছে আরও ১০টি দেশের।

 

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) আইএইএ-এর ৬৭তম সাধারণ সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

আইএইএ-এর ওয়েবসাইটে জানানো হয়, ২০২৩-২৪ সময়ের জন্য ৩৫ সদস্যের আইএইএ-এর বোর্ড অব গভর্নরসের দায়িত্ব পালনের জন্য নতুন করে ১১টি দেশ নির্বাচিত হয়েছে। নবনির্বাচিত বোর্ড অব গভর্নরসের সদস্যদের মধ্যে রয়েছে-আলজেরিয়া, আর্মেনিয়া, বাংলাদেশ, বুরকিনা ফাসো, ইকুয়েডর, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, স্পেন এবং ইউক্রেন।

২০২৩-২৪ সময়ের জন্য ৩৫ সদস্যের আইএইএ-এর বোর্ডের গঠন তুলে ধরা হয় সংস্থাটির ওয়েবসাইটে। ৩৫টি দেশের মধ্যে রয়েছে-আলজেরিয়া, আর্জেন্টিনা, আর্মেনিয়া, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রাজিল, বুলগেরিয়া, বুরকিনা ফাসো, কানাডা, চীন, কোস্টারিকা, ডেনমার্ক, ইকুয়েডর, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, কেনিয়া, দক্ষিণ কোরিয়া, নামিবিয়া, নেদারল্যান্ডস, প্যারাগুয়ে, কাতার, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, স্পেন, তুর্কি, যুক্তরাজ্য, উত্তর আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র, উরুগুয়ে এবং ইউক্রেন।

উল্লেখ্য, আইএইএ-এর দুটি নীতিনির্ধারক সংস্থার মধ্যে একটি হলো বোর্ড অব গভর্নরস।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
টিআর/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।