ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমেরিকায়ও এত গ্রাজুয়েটকে চাকরি দেওয়া সম্ভব না: শিক্ষা উপমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
আমেরিকায়ও এত গ্রাজুয়েটকে চাকরি দেওয়া সম্ভব না: শিক্ষা উপমন্ত্রী

ফেনী: শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আমাদের দেশ কৃষি অর্থনীতি থেকে এখন শিল্পায়নের দিকে যাচ্ছে। এ অর্থনীতিতে এতো গ্রাজুয়েটকে চাকরি দেওয়া কঠিন কাজ।

চাকরির জগতটা এখনও ওইভাবে প্রস্তুত হয়নি।  

পৃথিবীর সবচেয়ে বড় অর্থনীতি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশেও এত গ্রাজুয়েটকে চাকরি দেওয়া সম্ভব না। তারাও দেশ-বিদেশে চাকরি করতে যান। প্রাচ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীরা কায়িক শ্রমের কাজও করেন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে ফেনী ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে উপমন্ত্রী এসব কথা বলেছেন। অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করেন তিনি। এতে ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েট শেষ করা ১ হাজার ৭৫৪ জনকে সম্মাননা দেওয়া হয়।

সমাবর্তন অনুষ্ঠানে সনদ প্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশে নওফেল বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নিজেকে যে কোনো কাজের জন্য প্রস্তুত রাখতে হবে। শিক্ষার্থীদের মধ্যে শতকরা ৯৯ শতাংশ শিক্ষা সংশ্লিষ্ট নয় এমন কাজে কর্মমুখী হন। এমন ক্ষেত্রে কাজের জন্য অনেকে দেশের বাইরে যান। শিক্ষাজীবনে নিজেকে অতি উন্নত ও উচ্চমানের নাগরিক হিসেবে যেন না ভাবি, এমন মানসিকতা থাকতে হবে।

তিনি আরও বলেন, আপনারা প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করেছেন, ভবিষ্যতের জন্য প্রস্তুতির অংশ হিসেবে যে কোনো প্রতিষ্ঠানে অভিজ্ঞতা সঞ্চয়ে বিনা পারিশ্রমিকে যেতে হবে। তাহলেই বাস্তবজীবন সম্পর্কে জানতে পারবেন। শুধু চাকরির প্রত্যাশা করে আবেদন করলে চলবে না। উচ্চ শিক্ষিত মানেই আমরা উচ্চ বেতনের চাকরি প্রত্যাশী থাকি। উচ্চ বেতনের চাকরি কখনোই হবে না, যদি মানবিক মানুষ হিসেবে সব ধরনের পেশা ও বাস্তবজীবনের সঙ্গে সংশ্লিষ্ট চ্যালেঞ্জের কাজকে সম্মানের চোখে দেখে সেটা আত্মস্থ করতে না পারি।

উপমন্ত্রী বলেন, অনেকে স্বনির্ভর হওয়ার জন্য উদ্যোক্তা হতে বলেন। কিন্তু আমি সেটা কম বলি। কারণ এটির জন্য পুঁজির সংস্থান পাওয়া অত্যন্ত কঠিন। এ জন্য অভিজ্ঞতাকে বড় পুঁজি হিসেবে ব্যবহার করতে হবে।

অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ সমাজ গড়ার আহ্বান জানিয়ে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ধর্মীয় বিষয়েও আমরা ধীরে ধীরে আধ্যাত্মিকতা বাদ দিয়ে লৌকিকতার দিকে যাচ্ছি। সহনশীল, অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ সমাজ গড়ে তুলতে হবে। অর্থনৈতিকভাবে এগিয়ে গেলেও সামাজিকভাবে এসব বিষয়ে যদি পিছিয়ে থাকি সে অর্থনীতি ডুবে যেতে দুই মাসও সময় লাগবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাছিম ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আবু তাহের। সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক জামাল উদ্দিন চৌধুরী।

বক্তব্যে অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেন, গ্রাজুয়েটদের মতো নৈতিকতা ও দেশপ্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে একটি আদর্শ সমাজ গঠনে ভূমিকা রাখতে হবে।

সমাবর্তন বক্তা ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের সাফল্যের পরিপূর্ণতার দিন। তোমরা কর্ম, আচরণ ও অর্জিত জ্ঞানের মাধ্যম দেশ ও জাতির কল্যাণে কাজ করবে। টেকসই বাংলাদেশ গড়তে সকল পরিকল্পনায় প্রকৃতি পরিবেশের গুরুত্ব দেবে।

অধ্যাপক ড. মুহাম্মদ আবু তাহের বলেন, একটি জাতির উন্নয়নে শিক্ষা কি ভূমিকা রাখতে পারে তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বুঝেছিলেন। এ জন্যই শিক্ষা খাত নিয়ে নিয়ে বিভিন্ন কথা বলতেন, কাজ করতেন। শিক্ষার মাধ্যমে মানবতাবাদী, অসাম্প্রদায়িক ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে এ শিক্ষার্থীরা ভূমিকা রাখবে।

বক্তব্যে আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাছিম বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে হবে। বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধির জন্য যারা কাজ করে তাদের সম্মান করতে হবে।

সমাবর্তন অনুষ্ঠানে ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের সদস্য, ফেনী জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকতা, রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সর্বশেষ এক মনোজ্ঞ কনসার্টে অংশ নেয় 'শিরোনামহীন'।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
এসএইচডি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।