ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রবীন্দ্রনাথ ছিলেন একজন স্বপ্নদর্শী: প্রণয় ভার্মা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
রবীন্দ্রনাথ ছিলেন একজন স্বপ্নদর্শী: প্রণয় ভার্মা

ঢাকা: ঢাকার ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগিতায় কুষ্টিয়ার রবীন্দ্র কুঠিবাড়িতে ড. চঞ্চল খান পরিচালিত ডকুমেন্টারি ফিল্ম "ছিন্নপত্র: পদ্মের পারে রবীন্দ্রনাথ" প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ডকুমেন্টারি ফিল্মটি রবীন্দ্রনাথ ঠাকুরের বিস্তৃত কর্মের একটি অংশ।

এতে কুঠিবাড়িতে থাকার সময় তার ভাগ্নি ইন্দিরা দেবীকে লেখা চিঠির সংগ্রহ অন্তর্ভুক্ত আছে।

শনিবার (২৩ সেপ্টেম্বর) প্রদর্শনী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একজন স্বপ্নদর্শী, যার প্রভাব সীমানা এবং প্রজন্ম অতিক্রম করে। তার গভীর চিন্তা, কাব্যিক প্রতিভা  এবং শৈল্পিক প্রচেষ্টা মানবতাকে অনুপ্রাণিত ও সমৃদ্ধ করে চলেছে। সাহিত্য, সঙ্গীত এবং দর্শনে তার অবদান বিশ্বে এক অমোঘ চিহ্ন রেখে গেছে।

ভারত ও বাংলাদেশের শিল্পী যারা ছবিটি তৈরিতে অংশ নিয়েছেন তাদের প্রশংসা করেন ভারতীয় হাইকমিশনার। তিনি বলেন, যৌথ প্রচেষ্টা আমাদের দুই দেশের যৌথ সাংস্কৃতিক ঐতিহ্যকে প্রতিফলিত করে। এটি আমাদের অংশীদারিত্বের বৈশিষ্ট্য যা সাংস্কৃতিক বন্ধন এবং শক্তিশালী জন-মানুষের বিনিময়েরও প্রতিফলন।

অনুষ্ঠানে বিখ্যাত রবীন্দ্রসংগীত গায়ক ও সুরকার জনাব সাদী মোহাম্মদের রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুষ্টিয়ার সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
টিআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।