ঢাকা, রবিবার, ১৮ অগ্রহায়ণ ১৪৩০, ০৩ ডিসেম্বর ২০২৩, ২০ জমাদিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

যে কারণে প্রধানমন্ত্রীর উদ্বোধনের তালিকা থেকে বাদ ‘চাঁচুড়ী সেতু’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
যে কারণে প্রধানমন্ত্রীর উদ্বোধনের তালিকা থেকে বাদ ‘চাঁচুড়ী সেতু’

নড়াইল: প্রধানমন্ত্রীর উদ্বোধনের সম্ভাব্য তালিকা থেকে বাদ পড়েছে নড়াইলের কালিয়ার নবনির্মিত চাঁচুড়ী সেতুর নাম।  

এর জন্য দায়ী পল্লী বিদ্যুতের একটি খুঁটি।

এটি অপসারণ জটিলতার কারণে আটকে গেল উদ্বোধন।  

ওই খুঁটির কারণে নির্ধারিত সময়ের মধ্যে সেতুর সংযোগ সড়কের নির্মাণ কাজ শেষ করতে পারেনি বলে নড়াইল সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে।

আগামী ২২ অক্টোবর নিরাপদ সড়ক দিবসে প্রধানমন্ত্রীর সারা দেশের নবনির্মিত ১৪০টি সেতু একযোগে ভার্চুয়ালি উদ্বোধন করার কথা রয়েছে।  

এদিকে উদ্বোধন তালিকা থেকে ‘চাঁচুড়ী সেতু’ বাদ পড়ার তথ্য জানাজানি হলে স্থানীয়দের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, কালিয়া-নড়াইল সড়কের চাঁচুড়ী খালের ওপর সেতু নির্মাণে কাজ শেষ হয়েছে। সেতুতে রংও করা হয়েছে। কিন্তু মূল সেতুর পূর্বপাশের প্রায় ১০ মিটার দূরে সংযোগ সড়কের প্রায় মাঝখানে রয়েছে ওই খুঁটিটি।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, নড়াইল সড়ক ও জনপথ বিভাগ উপজেলার কালিয়া-নড়াইল সড়কের চাচুড়ী খালের ওপর ৭ কোট ৮১ লাখ ৮১ হাজার ৭২২ টাকা ব্যয় বরাদ্দ দিয়ে সেতু নির্মাণ কাজ হাতে নেয় ২০২০ সালে। সে অনুযায়ী, ওই বছর ৩০ ডিসেম্বর ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মোজাহের এন্টারপ্রাইজকে কার্যাদেশ প্রদান করা হয়। গত ২০২২ সালে ৩০ জুন কাজটি শেষ করার কথা থাকলেও কাজটি শেষ করতে ঠিকাদারের আড়াই বছরেরও বেশি সময় লেগে যায়।

ঠিকাদারি প্রতিষ্ঠানের নিয়োজিত প্রকৌশলী মো. আশিকুজ্জামান বাংলানিউজকে বলেন, সেতুর পূর্ব পাশের সংযোগ সড়ক নির্মাণ কাজের শুরুতেই পল্লীবিদ্যুতের একটি খুঁটি অপসারণ করতে কালিয়া আঞ্চলিক অফিসে তারা আবেদন করেন। বিদ্যুৎ কর্মকর্তাদের সমীক্ষা অনুযায়ী ফিস বাবদ এক মাস আগে ১ লাখ ৫০ হাজার টাকা জমা দিয়েছেন। কিন্তু বার বার ওই অফিসে ধরনা দিয়েও কোনো সুরাহা করতে না পারায় সংযোগ সড়কের পূর্বাংশের নির্মাণ কাজ এবং পশ্চিমাংশের কার্পেটিংয়ের কাজ করতে পারছেন না।

কালিয়া পৌরসভার মেয়র মো. ওয়াহিদুজ্জামান হীরা বিষয়টিতে ক্ষোভ প্রকাশ করে বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রীর উদ্বোধনের সম্ভাব্য তালিকা থেকে সেতুটি বাদ পড়া খুবই দুঃখজনক। দ্রুত খুঁটিটি অপসারণ করে সংযোগ সড়কের নির্মাণ কাজ শেষ করার দাবি জানিয়েছেন তিনি।

যশোর পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর কালিয়া আঞ্চলিক কার্যালয়ের ডিজিএম মো. বনিয়ার রহমান বাংলানিউজকে বলেন, খুঁটিটি অপসারণের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। এছাড়া খুঁটিটি তুলতে ক্রেনের প্রয়োজন রয়েছে। ক্রেনের ব্যবস্থা না হওয়ায় সেটি অপসারণ করা সম্ভব হচ্ছে না।  

তবে ১০/১২ দিনের মধ্যে কাজটি করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।  

নড়াইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান দুঃখ প্রকাশ করে বাংলানিউজকে বলেন, সেতুর সব কাজ প্রায় শেষের পর্যায়ে রয়েছে। আগামী নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক ভার্চুয়ালি উদ্বোধনের সম্ভাব্য তালিকায় এই সেতুর নামটি ছিল। কিন্তু একটি খুঁটির কারণে সময়মতো কাজ শেষ না হওয়ায় সেতু উদ্বোধনের সম্ভাব্য তালিকা থেকে চাঁচুড়ী সেতুর নামটি বাদ পড়েছে।

বাংলাদেশ সময়: ১০১৬ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।