ঢাকা, রবিবার, ২৫ অগ্রহায়ণ ১৪৩০, ১০ ডিসেম্বর ২০২৩, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

১০ ডলার কেজি দরে ৪৫ টন ইলিশ গেল ভারতে

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
১০ ডলার কেজি দরে ৪৫ টন ইলিশ গেল ভারতে

বেনাপোল (যশোর): দুর্গাপূজা উপলক্ষ্যে ৭৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার মধ্যে প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে পাঁচটি প্রতিষ্ঠানের সাড়ে ৪৫ টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ইলিশের প্রথম চালান বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করে। যার ১০ ডলার মূল্যে প্রতি কেজি ইলিশ রপ্তানি করা হচ্ছে।

ভারতে ইলিশ রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। আর ভারতের আমদানিকারক প্রতিষ্ঠানের নাম এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাশ ট্রেড এজেন্সি।

এদিকে বন্দর থেকে মাছ রপ্তানি করতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন এমি এন্টারপ্রাইজ ও গনি অ্যান্ড সন্স নামে দুইটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

বেনাপোল কাস্টমসে কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আব্দুল আজিজ জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষ্যে সরকার ৭৯টি  রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৩ হাজাট ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। যার মধ্যে প্রথম দিনে ১২টি ট্রাকে সাড়ে ৪৫ টন ইলিশ ভারতে প্রবেশ করেছে। এবং আগামী ৩০ অক্টোবরের মধ্যে সব ইলিশ ভারতে রপ্তানির নির্দেশ দেওয়া হয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষ্যে এবার প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ৭৯টি প্রতিষ্ঠানকে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। আগামী ৩০ অক্টোবরের মধ্যে রপ্তানির নির্দেশনা দেওয়া আছে। এছাড়া সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ সমাপ্ত হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১ ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।