ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিএসএমএমইউয়ে বায়ু থেকে অক্সিজেন উৎপাদনের জেনারেটর উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
বিএসএমএমইউয়ে বায়ু থেকে অক্সিজেন উৎপাদনের জেনারেটর উদ্বোধন

ঢাকা: বায়ু থেকে অক্সিজেন উৎপাদনকারী সর্বাধুনিক জেনারেটর উদ্বোধন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।  

বৃহস্পতিবার(২১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের সামনে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ অক্সিজেন উৎপাদনকারী এ জেনারেটরের উদ্বোধন করেন।

এসময় অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় সর্বাধুনিক প্রযুক্তিসমূহ সংযোজন করতে তৎপর রয়েছে।  

তিনি আরও বলেন, সারাবিশ্বের চিকিৎসা সেবা, স্বাস্থ্য শিক্ষা ও চিকিৎসা গবেষণায় যেসব আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয় তা সংযোজন করতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।  ইতোমধ্যে অনেক প্রযুক্তি সংযোজন করতে সক্ষম হয়েছি। কিছু  বাকি আছে। আজ  এই অক্সিজেন জেনারেটর উদ্বোধন তারই অংশ। অক্সিজেন জেনারেটর চালু করার ফলে রোগীর চাহিদামত অক্সিজেন সরবরাহ করা যাবে।

এসময় নার্সিং অনুষদের ডিন অ্যানেসথেশিয়া বিভাগের অধ্যাপক ডা. দেবব্রত বনিক উপস্থিত ছিলেন।

জানা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ভ্যাকুয়াম সুইং অ্যাডসর্পশন পদ্ধতির অক্সিজেন জেনারেটর প্রতি মিনিটে ৫০০ লিটার অক্সিজেন উৎপাদন করতে সক্ষম। প্রাথমিকভাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সি ব্লক ও কেবিন ব্লকে এ জেনারেটরটি অক্সিজেন সরবরাহ করবে। এ অক্সিজেন উৎপাদনকারী জেনারেটর স্থাপনের ফলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বাইরের প্রতিষ্ঠানের উপর অক্সিজেন নির্ভরতা কমবে। এ জেনারেটরে শুধুমাত্র  বিদ্যুতের খরচ হবে।  এ অক্সিজেন জেনারেটরটি  বায়ু থেকে নাইট্রোজেন অপসারণ করে ৯০ শতাংশ থেকে ৯৩ শতাংশ ঘনত্বে বিশুদ্ধ অক্সিজেন তৈরি করতে সক্ষম।  

বাংলাদেশ: ১৪৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
আরকেআর/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।