ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিঙাড়া-সমুচার দোকানে ফ্রান্সের প্রেসিডেন্ট

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
শিঙাড়া-সমুচার দোকানে ফ্রান্সের প্রেসিডেন্ট ছবি: এএফপি

ঢাকা: ঢাকা সফর করে গেলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি সফরকালে রাজধানী ঢাকার উপকণ্ঠে তুরাগ নদে নৌকা ভ্রমণ করেন।

 সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুরে তুরাগ নদের ঘাটে যান তিনি।  

বার্তা সংস্থা এএফপির একটি ছবিতে দেখা যায়, নৌকায় চড়ে তুরাগ নদে ঘুরতে ঘাটে পৌঁছালে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর উদ্দেশে শিঙাড়া-সমুচা এগিয়ে দেন স্থানীয় এক দোকানি।  

ঘাটে স্থানীয় লোকজনের সঙ্গে কুশল বিনিময় করেন এমানুয়েল ম্যাক্রো। পরে তিনি নৌকায় চরে বেড়ান।

এদিন বিকেল তিনটার দিকে ম্যাক্রোঁ ঢাকা থেকে বিদায় নেন। এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় দুই দেশের মধ্যে দুটি চুক্তি সই হয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ঢাকা সফরের দ্বিতীয় দিনে ধানমন্ডির ৩২ নম্বর জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান।  

পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। এ সময় পরিদর্শন বইয়ে সই করেন ফ্রান্সের প্রেসিডেন্ট। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকের পর তুরাগ নদে নৌকা ভ্রমণে যান ফ্রান্সের প্রেসিডেন্ট।

রোববার রাতে ঢাকা সফরে আসেন ম্যাক্রোঁ। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে রাতে প্রধানমন্ত্রী আয়োজিত নৈশভোজে যোগ দেন তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলন যোগ দেন। সম্মেলনে শেষে তিনি বাংলাদেশে আসেন। তিন দশক পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্ট ঢাকা সফর করলেন। ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরা ঢাকা সফর করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
টিআর/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।