ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

আইন-শৃঙ্খলা বিঘ্নে অপপ্রয়াশ রোধে পুলিশ সদস্যরা বদ্ধপরিকর: আইজিপি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৩
আইন-শৃঙ্খলা বিঘ্নে অপপ্রয়াশ রোধে পুলিশ সদস্যরা বদ্ধপরিকর: আইজিপি

বগুড়া: বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, নির্বাচন ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিঘ্নের যে কোনো অপপ্রয়াস রোধ করতে পুলিশের প্রতিটি সদস্য বদ্ধপরিকর।

শনিবার (০৯ সেপ্টেম্বর) দুপুরে বগুড়ায় পুলিশ কল্যাণ ট্রাস্টের বহুতল মার্কেট ‘পুলিশ প্লাজা’র উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি এ কথা বলেন।

বগুড়া শহরের কেন্দ্রস্থল সাতমাথা সংলগ্ন ও সার্কিট হাউসের বিপরীত পাশে এই বহুতল মার্কেটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, আগের তুলনায় এখন পুলিশের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন করে তা নিয়ন্ত্রণে এসেছে। রাজনৈতিক নানা কর্মসূচি থাকতে পারে, কিন্তু আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে জনগণের জানমালের ক্ষতি করা হলে পুলিশ আইনগত ব্যবস্থা নেবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সহায়তায় ক্ষুদ্র পরিসরে গড়ে ওঠা বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট এখন অনেক প্রতিষ্ঠান পরিচালনা করছে। এর উদ্দেশ্য পুলিশ সদস্যদের সহায়তা করা। পুলিশ বাহিনীর সদস্যরা ঝুঁকির মুখেও জনগণের জন্য কাজ করে যাচ্ছেন।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি আরও বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির কারণে আইন-শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়ন হয়েছে। এ কারণে দেশের বিভিন্ন উন্নয়ন সূচক বৃদ্ধির সঙ্গে বিনিয়োগ পরিবেশেরও উন্নয়ন হয়েছে। এতে দেশের আর্থিক অবস্থানও শক্তিশালী হচ্ছে।

তিনি বলেন, লোকবল ও আধুনিক প্রযুক্তি পুলিশ বাহিনীতে বাড়ায় সার্বিক সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি পেয়েছে।

অপরাধীদের চিহ্নিত করতে পুলিশের সক্ষমতা আগের চেয়ে অনেক ভালো বলে উল্লেখ করে বলেন, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রয়েছে। যে ধরনের সরঞ্জাম ও প্রশিক্ষণ রয়েছে তা দিয়ে আগামীতে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ে পুলিশবাহিনী সবধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম ও প্রস্তুত।

বগুড়া পুলিশ সুদীপ কুমার চক্রবর্তীর সভাপতিত্বে পুলিশ প্লাজার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন অতিরিক্ত আইজিপি আবু হাসান মুহম্মদ তারিক, পুলিশ সদর দপ্তরের ডিআইজি এসএম মোস্তাক আহম্মেদ খান, অতিরিক্ত ডিআইজি শোয়েব রিয়াজ আলম খান, বগুড়া-৫ আসনের সংসদ সদস্য হাবিবর রহমান, বগুড়া জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ও চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান মিলন। এসময় পুলিশের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পুলিশ প্লাজা শহরের সাতমাথা এলাকায় অত্যাধুনিক বহুতল ভবন। সমগ্র শপিং মল শীতাতপ নিয়ন্ত্রিত, নির্ধারিত পণ্যের জন্য ভবনের নির্দিষ্ট ফ্লোর সুসজ্জিত রয়েছে। আগুন ও ধোঁয়া শনাক্তকরণের স্বয়ংক্রিয় এবং আন্তর্জাতিক মানসম্মত অগ্নি নির্বাপক ও স্বয়ংক্রিয় বিপদ সংকেত ব্যবস্থা রয়েছে। সিসি ক্যামেরা, ইমারজেন্সি মেডিকেল ও ফাস্ট এইড পয়েন্টসহ আধুনিক সুবিধা রয়েছে বগুড়ার পুলিশ প্লাজায়।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।