ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক পদক্ষেপ নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক পদক্ষেপ নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির

ঢাকা: রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসনে পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (০৭ সেপ্টেম্বর)  ইন্দোনেশিয়ার জাকার্তা কনভেনশন সেন্টার ১৮তম ইস্ট এশিয়া সামিটে ‘গেস্ট অব চেয়ার’ হিসেবে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

বঙ্গভবন প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসসহ আঞ্চলিক এ ফোরামের ১৮টি দেশের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেন।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, মানবিক কারণে প্রধানমন্ত্রী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিলেও বর্তমানে এটি দেশের জন্য বড় সমস্যা। এ সমস্যার সমাধানে জরুরি ভিত্তিতে কাজ করার আহ্বান জানান রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি তাঁর ভাষণে আসিয়ান এবং ইস্ট এশিয়া সামিটে আমন্ত্রণ জানানোর জন্য ইন্দোনেশিয়া সরকারকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রপতি বলেন, জলবায়ু পরিবর্তন, নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগসহ বেশ কিছু বিষয় আছে যেখানে আসিয়ান এবং বাংলাদেশ সহযোগিতা করতে পারে। আসিয়ানের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করতে এর সেক্টারাল ডায়ালগ পার্টনার হতে চায় বাংলাদেশ।

এ সময় আসিয়ানের সঙ্গে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (ওআরএ)-এর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় ওআরএ'র চেয়ার হিসেবে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। সেইসঙ্গে এর ফলে বিভিন্ন ক্ষেত্রে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি পাবে বলেও মত প্রকাশ করেন তিনি।

পরে, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস, ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন, লাওস এর প্রধানমন্ত্রী সোনেক্সে সিফানডোনসহ সম্মেলনে যোগদানকারী বিশ্ব নেতাদের সঙ্গে কুশল বিনিময় করেন।

আসিয়ানের চেয়ার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর আমন্ত্রণে আসিয়ানের শীর্ষ সম্মেলনের পাশাপাশি ইস্ট এশিয়া সামিটেও যোগ দেন রাষ্ট্রপতি।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩ 
এমইউএম/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।