ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রিক্রুটিং এজেন্সির শাস্তি নিশ্চিতে আইনের সংশোধনী অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
রিক্রুটিং এজেন্সির শাস্তি নিশ্চিতে আইনের সংশোধনী অনুমোদন

ঢাকা: রিক্রুটিং এজেন্সিকে শাস্তির আওতায় আনতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন (সংশোধন), ২০২৩ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৪ সেপ্টেম্বর) তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, এটি গত ৭ আগস্ট নীতিগত অনুমোদন দেওয়া হয়েছিল। আজ সেটির চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রিক্রুটিং এজেন্ট যারা কাজ করে, তারা সাব এজেন্ট রাখতে পারবে। সাব এজেন্ট কীভাবে নিয়োগ করা হবে, কারা-কারা থাকবেন, সেটি বিধির মাধ্যমে নিয়ন্ত্রিত হবে। সেই বিধি সংশ্লিষ্ট মন্ত্রণালয় তৈরি করবে।

তিনি বলেন, মূল উদ্দেশ্য হলো এখন আমাদের আনঅফিসিয়ালি অনেক সাব এজেন্ট অথবা প্রতিনিধি আছে। তাদের আইনের আওতায় আনা যাচ্ছে না। তারা সবসময় ধরাছোঁয়ার বাইরেই চলে যাচ্ছে। এজন্য মূলত এই পদক্ষেপ নেওয়া হয়েছে।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আরেকটি বিষয় হলো আগে যেটি ছিল যে, রিক্রুটিং এজেন্সির অন্যায় পেলে লাইসেন্স স্থগিত বা বা বাতিল করতে হতো। মাঝখানে যদি ছোটখাটো অপরাধ হতো, কোন শাস্তি দেওয়ার সুযোগ ছিল না। সেজন্য এবার এখন পঞ্চাশ হাজার থেকে ২ লাখ টাকা পর্যন্ত জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি আরও বলেন, সরকার যদি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে নির্দিষ্ট কোনো অভিযোগ পায়, অভিযোগ পাওয়ার পর যদি তদন্ত করে, এবং যদি দেখা যায় খুব গুরুতর অপরাধ নয়, তবুও যেন শাস্তি দিতে পারে, সেজন্য আইনে সংশোধন আনা হয়েছে। আগে এটি করা যেত না।

বাংলাদেশ সময়: বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।