ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিএনএমকে নোঙ্গর প্রতীক না দেওয়ার দাবি জাপার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
বিএনএমকে নোঙ্গর প্রতীক না দেওয়ার দাবি জাপার

ঢাকা: নিজ দলের প্রতীকের সঙ্গে সাদৃশ্য থাকায় বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনকে (বিএনএম) নোঙ্গর প্রতীক না দেওয়ার দাবি জানিয়েছে জাতীয় পার্টি (জাপা)

রোববার (১৩ আগস্ট) দলটির একটি প্রতিনিধি দল এ সংক্রান্ত আবেদন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর জমা দেন।

জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি'র লেখা আবেদনে বলা হয়েছে, আমরা পত্রিকান্তরে জানতে পারলাম যে, নির্বাচন কমিশন থেকে কয়েকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেয়া হয়েছে।

যে সব দল নিবন্ধন লাভ করেছে- ওই দলসমূহকে আমরা স্বাগত জানাই। কিন্তু নিবন্ধন লাভ করা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) কে যে নোঙ্গর প্রতীক দেয়া হয়েছে তাতে আমাদের আপত্তি আছে। কারণ- এক. নোঙ্গর ও লাঙ্গল উচ্চারণের মধ্যে কিছুটা আন্তমিল রয়েছে। দুই. এই দুটি প্রতীকের ছবিতে কিছুটা সাদৃশ্যও আছে।

নির্বাচনী ব্যালটে এই দুটি প্রতীকের ছবি থাকলে ভোটারগণ বিভ্রান্ত হতে পারেন। কারণ, সকলের দৃষ্টি শক্তি সমান থাকেনা। উদাহরণ হিসেবে জানাতে চাই যে, এক সময়ে একটি রাজনৈতিক দলকে জাহাজ প্রতীক বরাদ্দ করা হয়েছিলো। ব্যালটে নৌকার ছবির সাথে জাহাজের ছবির কিছুটা সাদৃশ্য দেখায়- আপত্তি উত্থাপিত হলে ওই প্রতীকটি বাদ দেয়া হয়েছে।

অতএব নতুন নিবন্ধিত বিএনএম-কে বরাদ্দকৃত নোঙ্গর প্রতীক পরিবর্তন করে অন্যকোনো পরিচিত প্রতীক বরাদ্দ করা এবং নির্বাচনী প্রতীকের গেজেট সংশোধন করে প্রতীকের তালিকা থেকে নোঙ্গর প্রতীক বাদ দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

আবেদন জমা দিতে ইসিতে এসেছিলেন, জাপার অতিরিক্ত মহাসচিব সাইদুর রহমান টেপা, রেজাউল ইসলাম ভূইয়া ও  সুনীল শুভ রায়।

বাংলাদেশ সময়: ১২৩৯ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩

ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।