ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অস্বাস্থ্যকর পরিবেশে দই-মিষ্টি তৈরি, প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
অস্বাস্থ্যকর পরিবেশে দই-মিষ্টি তৈরি, প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার অধিকারী মিষ্টান্ন ভাণ্ডারকে ৫০ হাজার টাকা জরিমানা ও কারখানাটি ৭ দিন বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

সোমবার (০৭ আগস্ট) দুপুরে আলমডাঙ্গা উপজেলার হাইরোড ও চারতলা মোড় এলাকায় অভিযান পরিচালনা করে মিষ্টির কারখানাসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রতিষ্ঠানে তদারকি করার সময় এ জরিমানা করা হয়।

অধিদফতরের সহকারী-পরিচালক মো. সজল আহম্মেদ জানান, চারতলা মোড়ে মেসার্স অধিকারী মিষ্টান্ন ভাণ্ডারের কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় দেখা যায় অস্বাস্থ্যকর নোংরা ও দুর্গন্ধযুক্ত পরিবেশে দই-মিষ্টি ও খাবার তৈরি হচ্ছে। এছাড়া কারখানার ভেতরে টয়লেটের পরে কর্মচারীদের হাত ধোয়ার কোনো ব্যবস্থা নেই। আগের দিনের মিষ্টির রসে পড়ে আছে শত শত মাছি। এছাড়া মাটির দইয়ের পাতিলে ভোক্তাদের ৫০০ থেকে ৬০০ গ্রাম পর্যন্ত ঠকানোর প্রমাণ পাওয়া গেছে। এছাড়া ফ্রিজের দই রসমালাইয়ে মানা হচ্ছে না মোড়কীকরণ বিধি।

এসব কারণে ওই প্রতিষ্ঠানটির মালিক শ্রী হারান অধিকারীকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৪৬ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় পোকামাকড় মিশ্রিত বাসি রস-মিষ্টি ফেলে নষ্ট করা হয় এবং প্রতিষ্ঠানটির কারখানার পরিষ্কার পরিচ্ছন্নতা ও পরিবেশ উন্নয়নের জন্য ৭ দিন বন্ধের নির্দেশ দেওয়া হয়।

অভিযানে সার্বিক সহযোগিতায় ছিলেন উপ-পরিদর্শক (এসআই) তারিফের নেতৃত্বে আলমডাঙ্গা থানা পুলিশের একটি টিম।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৩ 
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।