ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বন্ধুদের সন্ধানে বরিশালে ৮০ বছরের অস্ট্রেলিয়া প্রবাসী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
বন্ধুদের সন্ধানে বরিশালে ৮০ বছরের অস্ট্রেলিয়া প্রবাসী অস্ট্রেলিয়া প্রবাসী হাজী আব্দুল মজিদ ও পত্রিকায় দেওয়া তার বিজ্ঞাপন

বরিশাল: বন্ধুদের সন্ধানে সুদূর অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে এসেছেন  ৮০ বছর বয়সী হাজী আব্দুল মজিদ।  

দীর্ঘদিনের যোগাযোগ বিচ্ছিন্ন থাকা বন্ধুদের সঙ্গে একবার দেখা করাই যেন এখন তার জীবনের শেষ ইচ্ছা।

তাই এই বয়সেও দেশের মাটিতে পা রেখেই বন্ধুদের হন্যে হয়ে খুঁজছেন। বন্ধুদের সন্ধানে একাধিক জাতীয় দৈনিকে বিজ্ঞাপনও দিয়েছেন। কিন্তু সফল হননি এখনবধি।

এদিকে ৮০ বছরের এই বৃদ্ধের এমন বন্ধু প্রেমে অবাক তার স্বজন ও প্রতিবেশীরা।

জানা গেছে, অস্ট্রেলিয়া প্রবাসী হাজী আব্দুল মজিদ বরিশাল নগরের বাংলা বাজার এলাকার বাসিন্দা। যিনি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) অবসরপ্রাপ্ত প্রকৌশলী। চাকরির সুবাদে আশির দশকে লিবিয়া গিয়েছিলেন এবং সেখানে ১০ বছরের মতো কাটান । আর সেখানে কর্মরত অবস্থায় তার বেশ কয়েক বাংলাদেশি বন্ধু হয়। নব্বইয়ের দশকে মজিদ অস্ট্রেলিয়ায় পাড়ি জমালে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় তার সেইসকল বন্ধুদের সঙ্গে। টানা তিনদশক পরে সেসব বন্ধুর সঙ্গে দেখা করতে চলতি বছরের জুন মাসে বাংলাদেশে আসেন মজিদ। নানানভাবে অনুসন্ধান চালিয়েও বন্ধুদের খুঁজে না পেয়ে দিয়েছেন পত্রিকায় বিজ্ঞাপনও। কিন্তু কারও সন্ধান পাননি এখনও তিনি।

এখন প্রায় প্রতিদিন বিকেলেই নগরের বাংলাবাজার এলাকার নিজ ভবনের ছাদে উঠে আকাশের দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকেন মজিদ। তার চো‌খে মুখে একটাই আশা বন্ধু‌দের দেখা পাওয়া।  

হাজী মো. আবদুল মজিদ বলেন, চাকরি জীবনের শুরুতে পিডিবিতে প্রথমে খুলনা, এরপর  বরিশাল, তারপর আবার খুলনাতে কাজ করি। সেখান থেকে লিবিয়াতে ৯-১০ বছর কাজ করি। সেইসময় পাবনার হান্নান, আলাউদ্দিন, টাঙ্গাইলের রে‌হেনা, সূচ‌রিতা, রাজশাহীর আব্বাস, নোয়াখালীর ম‌নির, কু‌মিল্লার নুরুল ইসলা‌মের সঙ্গে গভীর বন্ধুত্ব গড়ে ওঠে।

তিনি বলেন, এই বন্ধুদের কথা আমার প্রায়ই মনে হয়, তাদের হন্য হয়ে খুঁজছি এখন। এদের সঙ্গে যোগাযোগ করতে পারলে আমি খুব সন্তুষ্টি অনুভব করতাম। তাদের সঙ্গে কথা বলতে পারলে হয়ত আমার এ জীবনটা আরও ভালো কাটতো।

আর এই বয়‌সে এসে বন্ধুদের খোঁজ করার বিষয়টি আবেগতা‌ড়িত ক‌রে‌ছে ম‌জি‌দের স্বজনদের।  

তারা বলেন, এই বয়সে এসে বন্ধুদের প্রতি এমন টান থাকে মানুষের তাকে না দেখলে তা বিশ্বাস হবে না।  লিবিয়ায় থাকতে হওয়া বন্ধুদের খোঁজে এভাবে বিভিন্ন জায়গায় ছুটে বেড়াবেন তাও কল্পনা করা যায় না।  

চলতি আগস্ট মাসেই অস্ট্রেলিয়ায় ফিরে যেতে হবে বৃদ্ধ মজিদকে, তবে তার আগে যদিও বন্ধুদের অবস্থানের খবরটুকুও পেতেন তাহলে নিজের মনকে সান্ত্বনা দিতে পারতেন বলে মনে করেন মজিদ ।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
এমএস/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।