ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টাঙ্গুয়ার হাওরে গ্রেপ্তার বুয়েট শিক্ষার্থীদের জামিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
টাঙ্গুয়ার হাওরে গ্রেপ্তার বুয়েট শিক্ষার্থীদের জামিন

সিলেট: সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ৩১ জনসহ গ্রেপ্তার ৩৪ জনের মধ্যে ৩২ শিক্ষার্থীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (০২ আগস্ট) দুপুরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তাদের জামিন আবেদন করা হলে বিচারক মো. ফারহান সাদিক জামিন মঞ্জুর করেন।

শিক্ষার্থীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবু হানিফ নোমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নাশকতা, সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওর থেকে গ্রেপ্তার বুয়েটের ৩১ জনসহ মোট ৩২ জন শিক্ষার্থীকে পাঁচ হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুর করেছেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তাহিরপুর আদালতের বিচারক।

অপর দুইজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল সুনামগঞ্জে জামিনের আবেদন করা হবে বলে জানিয়েছেন আইনজীবী সমিতির সভাপতি তৈয়বুর রহমান বাবুল ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল হক।

গত রোববার (৩০ জুলাই) টাঙ্গুয়ার হাওর থেকে টেকেরঘাট যাওয়ার পথে তাদের গ্রেপ্তার করে তাহিরপুর থানা পুলিশ। এ ঘটনা জানাজানি হলে উপজেলা ও জেলা জুড়ে তোলপাড় সৃষ্টি হয়।

পুলিশের দাবি, গ্রেপ্তার সবাই ইসলামী ছাত্র শিবিরের নেতাকর্মী। তাদের গোপন বৈঠক থেকে আটকের পর সন্ত্রাস বিরোধী আইনে দায়েরকৃত মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।  

সোমবার (৩১ জুলাই) বিকেলে তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যকলাপ ঘটানো, জনসাধারণের জানমালের ক্ষতি সাধনের উদ্দেশ্যে গোপন ষড়যন্ত্র ও ধর্মীয় জিহাদ সৃষ্টির মাধ্যমে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অপরাধে তাহিরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) রাশেদুল কবির বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

ওই দিন সন্ধ্যায় আদালতে সোপর্দ করা হলে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফারহান সাদিক ৩২ জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এছাড়া দুইজনের বয়স ১৮ বছরের কম হওয়ায় তাদের শিশু সংশোধনাগারে পাঠানোর আদেশ দেন নারী ও শিশু আদালতের বিচারক মো. জাকির হোসেন।

এদের মধ্যে ৩১ জন বুয়েটের বর্তমান ও সাবেক শিক্ষার্থী। অন্য তিনজনের দুইজন এ বছর এসএসসি পাস করেছেন। আরেকজন অন্য শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

কোর্ট পুলিশ পরিদর্শক বোরহান উদ্দিন জানান, শিশু তানিমুল ইসলাম (১৫) ও রায়হান ইসলাম সাজিদকে (১৭) শিশু সংশোধনাগারে এবং অন্যদের কারাগারে পাঠানো হয়েছে।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ইফতেখার হোসেন জানান, মামলায় গ্রেপ্তার দেখিয়ে পুলিশ তাদের আদালত পাঠায়। রোববার গ্রেপ্তারের পর সোমবার বিকেলে আদালতে তোলা হলে আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।  

এদিকে আদালত থেকে কারাগারে পাঠানোর সময় একাধিক শিক্ষার্থীর দাবি করেন, তারা কোনো অপরাধ করেননি। তারা সবাই টাঙ্গুয়ার হাওর, শহীদ সিরাজ লেকে বেড়াতে এসেছিলেন। আর পুলিশ তাদের কী কারণে, কী অপরাধে আটক করে আদালতে পাঠিয়েছে এবং কী মামলা দায়ের করেছে তাও জানেন না তারা।

তাহিরপুর থানা পুলিশের ভাষ্য, তাহিরপুর উপজেলা বাজারের নৌঘাট থেকে রোববার সকাল ৭টায় একটি নৌকায় করে বুয়েটের ৩১ শিক্ষার্থী ও তাদের সঙ্গে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আরও আটজন শিক্ষার্থীসহ ৩৪ জনের একটি দল টাঙ্গুয়ার হাওরের ঘুরতে যান। টাঙ্গুয়ার হাওরে ঘুরার পর দুপুরের দিকে পাটলাই নদী দিয়ে জনসাধারণের জানমালের ক্ষতি সাধনের উদ্দেশ্যে গোপন ষড়যন্ত্র এবং ধর্মীয় জিহাদ সৃষ্টির মাধ্যমে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার একটি বৈঠক করেন।  

সুনামগঞ্জের পুলিশ সুপার মো. এহসান শাহ জানান, গ্রেপ্তাররা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তাদের মধ্যে কয়েকজন সাবেক শিক্ষার্থীও রয়েছেন। গ্রেপ্তাররা সরকার বিরোধী নাশকতার প্রস্তুতি নিচ্ছিলেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা মনে করেছেন তারা সবাই ইসলামী ছাত্র শিবির কর্তৃক মোটিভেটেট।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।