ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ববরেণ্য বিজ্ঞানী পিসি রায়ের জন্মদিন আজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, আগস্ট ২, ২০২৩
বিশ্ববরেণ্য বিজ্ঞানী পিসি রায়ের জন্মদিন আজ

খুলনা: বিশ্ববরেণ্য বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬২তম জন্মবার্ষিকী বুধবার (২ আগস্ট)। ১৮৬১ খ্রিস্টাব্দের এদিনে খুলনার পাইকগাছা উপজেলার বাড়ুলী গ্রামে আচার্য প্রফুল্ল চন্দ্র রায় জন্মগ্রহণ করেন।

জন্মগ্রহণ উপলক্ষ্যে প্রতি বছরের মতো এ বছরও সরকারিভাবে তার জন্মবার্ষিকীর অনুষ্ঠান পালিত হবে। এবারের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি।

কর্মসূচির মধ্যে রয়েছে- বিজ্ঞানীর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বিভিন্ন প্রতিযোগিতা। অনুষ্ঠানে সভাপতিত্বে করবেন খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন।

বিশেষ অতিথি উপস্থিত থাকবেন আক্তারুজ্জামান বাবু এমপি, জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর।  

এ সময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম। সার্বিক ব্যবস্থাপনায় থাকবে উপজেলা প্রশাসন ও রাড়ুলী ইউনিয়ন পরিষদ।

এছাড়া দিবসটি উপলক্ষে বেলা ১১টায় গুণীজন স্মৃতি পরিষদের উদ্যোগে পিসি রায়ের জন্মদিন উপলক্ষে খুলনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।  

উল্লেখ্য, প্রফুল্ল চন্দ্র রায় যিনি পিসি রায় নামেই সর্বাধিক পরিচিত। অবিভক্ত বাংলার খুলনা জেলার পাইকগাছা উপজেলার রাডুলি গ্রামে (বর্তমানে বাংলাদেশের অন্তর্গত) ১৮৬১ সালের ২ আগস্ট জন্মগ্রহণ করেন তিনি। বাঙালির গৌরব প্রথিতযশা এ বিজ্ঞানী ১৯৪৪ খ্রিস্টাব্দের ১৬ জুন ৮৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।  

তিনি ছিলেন একাধারে একজন প্রখ্যাত বাঙালি রসায়নবিদ, বিজ্ঞান শিক্ষক, দার্শনিক ও কবি। পিসি রায় বেঙ্গল কেমিক্যালের প্রতিষ্ঠাতা এবং মার্কিউরাস নাইট্রাইটের আবিষ্কারক। জগদীশ চন্দ্র বসুর সহকর্মীও ছিলেন এ বিজ্ঞানী।  

বাংলাদেশ সময়:১১০৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৩
এমআরএম/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।