ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবৈধ কর্মী রাখতে চায় না ইতালি: মোমেন

ডিপ্লোম্যাটিক  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
অবৈধ কর্মী রাখতে চায় না ইতালি: মোমেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশ থেকে কৃষি ও পর্যটন খাতে কর্মী নিতে চায় ইতালি। তবে দেশটি অবৈধ কোনো কর্মী নিতে রাজি নয়।

বৃহস্পতিবার (২৭ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘দেশ এগিয়ে চলেছে’ বইয়ের প্রকাশনা উৎসবে যোগ দিয়ে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালি সফরে দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ইতালির প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে যে সম্মান দিয়েছেন, এটা দুর্লভ; রাষ্ট্রীয় সফরের মতো।  বাংলাদেশের প্রধানমন্ত্রীকে তিনি রিসিভ করেছেন, গার্ড অব অনার দিয়েছেন। ঘণ্টাখানেক বৈঠক করে খুব আন্তরিকতার সঙ্গে আলাপ করেছেন। খুবই ভালো আলোচনা হয়েছে।

বৈঠকে শ্রম ইস্যুতে আলোচনা হয়েছে জানিয়ে ড. মোমেন বলেন, সেখানে আলোচনায় এসেছে কর্মী ইস্যু। আমাদের অনেক প্রবাসী ওখানে আছেন। অনেকে বৈধ আবার অনেকে অবৈধ। তারা বৈধ যারা তাদের চায়। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, বৈধ-অবৈধ যারাই আছে তারা আপনার এবং আমার দেশের জন্য অবদান রাখছে। যারা অবৈধ আছে, তাদের মধ্যে যারা ভালো, তাদের দেখেশুনে রেখে দেন।

ড. মোমেন বলেন, কৃষি খাতে তারা অনেক কর্মী নেবে, ট্যুরিজমে অনেক লোক নেবে। তবে বৈধভাবে নিতে চায়।  তারা অবৈধ লোক চায় না। আমরা বলেছি, আমরাও চাই বৈধভাবে লোক যাক। আমরা চাই না অবৈধভাবে সাগর দিয়ে লোক মারা যাক।

দুই দেশের সরকার প্রধানের বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান ড. মোমেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
টিআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।