ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

খ্যাতনামা সাংবাদিক এম শাহজাহান মিয়া আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
খ্যাতনামা সাংবাদিক এম শাহজাহান মিয়া আর নেই

ঢাকা: বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক মহাসচিব খ্যাতনামা সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা এম শাহজাহান মিয়া আর নেই।

বর্ষীয়ান সাংবাদিক বুধবার (২৬ জুলাই) রাত ১০টার দিকে রাজধানীর রামপুরায় নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার বয়স হয়েছিল ৮০ বছর। তিনি বার্ধক্যজনিত নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। সম্প্রতি স্ট্রোক হয় তার।  
বৃহস্পতিবার বাদ যোহর জাতীয় প্রেসক্লাবে শাহজাহান মিয়ার জানাজা অনুষ্ঠিত হবে। পরে মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার গ্রামের বাড়িতে জানাজা শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হবে তাকে।

এম শাহজাহান মিয়া ১৯৪৪ সালের ১৭ সেপ্টেম্বর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার খিদিরপাড়া ইউনিয়নের কাজিরগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ সালে অধুনালুপ্ত ইংরেজি দৈনিক ‘দি পিপল’ পত্রিকায় সহ-সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে বাংলাদেশ সংবাদ সংস্থা- বাসসে চাকরিকালীন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে গণযোগাযোগ ও সাংবাদিকতায় ডিপ্লোমা ও ১৯৭৫ সালে মাস্টার্স করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি ১৯৯৭ সালের ফেব্রুয়ারি থেকে ২০০০ সালের ২২ এপ্রিল পর্যন্ত বাসস থেকে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের প্রেস-মিনিস্টার পদে দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্য।  

এম শাহজাহান মিয়া ১৯৮৬ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত ঐক্যবদ্ধ ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ছিলেন। এর আগে ১৯৮৪ ও ১৯৮৫ সালে দু’বার ডিইউজের সাধারণ সম্পাদক ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
এমআইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।