ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশে প্রায়োগিক সাক্ষরতার হার ৭৩.৬৯ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
দেশে প্রায়োগিক সাক্ষরতার হার ৭৩.৬৯ শতাংশ

ঢাকা: দেশে এখন ১১-৪৫ বছর বয়সীদের মধ্যে প্রায়োগিক সাক্ষরতার হার ৭৩ দশমিক ৬৯ শতাংশ। ২০১১ সালে এ হার ছিল ৫৩ দশমিক ৭০ শতাংশ।

গত ১৩ বছরে এই হার বেড়েছে ১৯ দশমিক ৯৯ শতাংশ।  

সোমবার (১৭ জুলাই) আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে এক প্রতিবেদনের প্রকাশনা অনুষ্ঠান এ তথ্য জানান প্রকল্প পরিচালক মোস্তফা আশরাফুজ্জামান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতাধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) টেকসই উন্নয়ন অভীষ্ট পরিবীক্ষণে প্রায়োগিক সাক্ষরতা নিরূপণ জরিপ শীর্ষক প্রকল্পের অধীনে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়েছে।  

প্রকল্প পরিচালক জানান, পুরুষদের মধ্যে বর্তমানে প্রায়োগিক সাক্ষরতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭৪ দশমিক ১০ শতাংশে। নারীদের ক্ষেত্রে বেড়ে দাঁড়িয়েছে ৭৩ দশমিক ২৫ শতাংশে। ২০১১ সালে পুরুষদের মধ্যে প্রায়োগিক সাক্ষরতার হার ছিল ৫৬ দশমিক ৯০ শতাংশ এবং নারী প্রায়োগিক সাক্ষরতার হার ছিল ৫০ দশমিক ২০ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ড. শাহনাজ আরেফিন।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।