ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলানিউজের ডালিম হাজারীর ‘ইয়াং মিডিয়া ফেলোশিপ’ অর্জন 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
বাংলানিউজের ডালিম হাজারীর ‘ইয়াং মিডিয়া ফেলোশিপ’ অর্জন 

ঢাকা: আন্তর্জাতিক সংস্থা ওয়াটারএইডের ফ্ল্যাগশিপ ‘ইয়াং মিডিয়া ফেলোশিপ ২০২২-২৩’ অর্জন করেছেন বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট সোলায়মান হাজারী ডালিম।  

রোববার (১৬ জুলাই) দুপুরে ঢাকার রয়্যাল পার্ক রেসিডেন্স হোটেল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ফেলোশিপের সনদ তুলে দেওয়া হয়।

ফেলোশিপের মেন্টর হিসেবে ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিবেদক উদিসা ইসলাম।

বাংলানিউজের ডালিম ছাড়াও ফেলোশিপটি অর্জন করেন সময় টিভির সিনিয়র রিপোর্টার রাশেদ বাপ্পী, চ্যানেল টোয়েন্টিফোরের সিনিয়র রিপোর্টার আশেকীন প্রিন্স, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক মোছাব্বের হোসেন, সমকালের নিজস্ব প্রতিবেদক জাহিদুর রহমান, দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের নিজস্ব প্রতিবেদক তাওসিয়া তাজমিম, দ্য বাংলাদেশ টুডের নিজস্ব প্রতিবেদক পিংকি আক্তার, দ্য বাংলাদেশ পোস্টের রিপোর্টার আফরিন আপ্পি, বাংলা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার মহিউদ্দিন খান রিফাত ও আতিক হাসান শুভ।

শহরব্যাপী অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশনের (সিডব্লিউআইএস) আওতায় গণমাধ্যমকর্মীদের জলবায়ু পরিবর্তন ও ওয়াশ (পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি) সংক্রান্ত বিষয়গুলোয় গভীরভাবে অনুসন্ধানে অনুপ্রাণিত ও সহায়তা করেছে এই ফেলোশিপটি।  

এর মূল লক্ষ্য ছিল তরুণ জনগোষ্ঠীকে জলবায়ু পরিবর্তন, পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধিসংক্রান্ত চ্যালেঞ্জ এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের গুরুত্বপূর্ণ সমস্যাগুলো সম্পর্কে অবহিত করা এবং এ ব্যাপারে নিত্যনতুন ধারণা বিনিময় ও সচেতনতা বৃদ্ধি।

ফেলোশিপটি অর্জনের প্রতিক্রিয়ায় সোলায়মান হাজারী ডালিম বলেন, ‘এ ফেলোশিপটি আমার জীবনের বড় প্রাপ্তির মধ্যে একটি। যেকোনো পুরস্কার কাজে উৎসাহ যোগাতে সহায়তা করে।  
একইসঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজের দায়িত্ব অনেকখানি বাড়িয়ে দেয়। আমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। ’

 ডালিম আরও বলেন, ‘এই ফেলোশিপ পানি, পরিবেশ, স্যানিটেশন সর্বোপরি জলবায়ু নিয়ে নিবিড়ভাবে কাজ করতে আমাকে অনুপ্রাণিত করবে। আগামীতে আরও ভালো প্রতিবেদন লিখতে পারব বলে আশা রাখি। ’

সোলায়মান হাজারী ডালিম ২০১৪ সাল থেকে বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পরিবেশ, নগরজীবন, উপকূলীয় জনজীবন, কৃষিসহ অনুসন্ধানী সাংবাদিকতায় আগ্রহী এবং নিবেদিত একজন সংবাদ কর্মী।  

এর আগে প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এবং এক্সেস টু ইনোভেশন (এটুআই)- ২০২১ পুরস্কার এবং ‘ঢাকা আহ্ছানিয়া মিশন তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার-২০২২’ অর্জন করেন ফেনীর এই সাংবাদিক।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
এসএইচডি/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।