ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

তেলবাহী জাহাজ বিস্ফোরণের ঘটনাস্থলে তদন্ত কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুলাই ২, ২০২৩
তেলবাহী জাহাজ বিস্ফোরণের ঘটনাস্থলে তদন্ত কমিটি

ঝালকাঠি: ঝালকাঠির সুগন্ধা নদীতে সাগর নন্দিনী-২ নামে তেলবাহী একটি জাহাজে বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রোববার (০২ জুলাই) জেলা প্রশাসনের গঠিত ওই তদন্ত কমিটি দুর্ঘটনাকবলিত নৌযানটি পরিদর্শন করেছে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে- পেট্রল ট্যাংকে লিকেজ হয়ে সেটা গ্যাসে রূপান্তর হয়ে ইঞ্জিন রুমে কোনো না কোনোভাবে বিস্ফোরণ ঘটিয়েছে।

এর আগে শনিবার (১ জুলাই) দুপুর ২টার দিকে এ বিস্ফোরণের পর আগুন লেগে যায়। ঘটনার পর পাঁচ শ্রমিককে আহত অবস্থায় উদ্ধার করা হলেও নিখোঁজ থাকে অপর চার শ্রমিক।  

ঘটনার পরপর আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিস, পরে বিকেলে জাহাজটি পরিদর্শন শেষে জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম তদন্ত কমিটি গঠনের কথা জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রুহুল আমিনসহ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে তাদের তিন কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।  

এদিকে এ ঘটনায় নিখোঁজ রয়েছেন পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ধানিসাফা ইউনিয়নের বুড়িরচর গ্রামের মৃত আব্দুল মন্নান খানের ছেলে চালক আকরাম হোসেন সরোয়ার, বরিশালের বাসিন্দা মাস্টার রুহুল আমিন খান, সুপারভাইজার মাসুদুর রহমান বেলালসহ জাহাজের আরও এক কর্মী। তাদের সন্ধানে উদ্ধার কাজ করছে ফায়ার সার্ভিস ও কোস্টগার্ড।  

রোববার (০২ জুলাই) সকাল থেকে উদ্ধার অভিযানে কাজ করছে ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ডুবুরি দল ও বিআইডব্লিউটিএ সদস্যরা। সঙ্গে নিখোঁজদের স্বজনরাও ট্রলার নিয়ে সন্ধান করছে।  

কোস্টগার্ড দক্ষিণ জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট শাফায়েত জানান, তাদের দুটি দল উদ্ধার অভিযান চালাচ্ছে এবং বরিশাল থেকে একটি দল তাদের সঙ্গে যোগ দিতে ঝালকাঠি আসছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জুলাই ০২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।