ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আদালতে জাল কাগজ উপস্থাপন, ৩ ভাইয়ের ৫ বছরের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
আদালতে জাল কাগজ উপস্থাপন, ৩ ভাইয়ের ৫ বছরের কারাদণ্ড

টাঙ্গাইল: অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ ট্রাইবুনালে জাল কাগজপত্র উপস্থাপন করায় টাঙ্গাইলে তিন ভাইকে পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

সোমবার (২৬ জুন) বিকেলে টাঙ্গাইলের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. সুরুজ সরকার ‘অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ অতিরিক্ত আপিল ট্রাইব্যুনাল-১’ এর বিচারক এ রায় দেন।

সাজাপ্রাপ্তরা হলেন- টাঙ্গাইলের কালিহাতী উপজেলার কালিহাতী গ্রামের মৃত নিতাই সরকারের ছেলে নির্মল কুমার সরকার, শ্যামল কুমার সরকার ও অমল কুমার সরকার। এ রায়ে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করার আদেশ দেওয়া হয়েছে।

আদালত সূত্র জানায়, সাজাপ্রাপ্তদের বাবা নিতাই সরকার অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ ট্রাইব্যুনালে ২০১৩ সালে একটি মামলা করেন। এতে কালিহাতী মৌজার নিশিকান্ত সাহার কাছ থেকে ১৯৭০ সালের ২ মে তিন শতাংশ জমি সাব কবলা দলিল মূলে কেনা হয়েছে বলে উল্লেখ করা হয়। মামলা চলাকালে বাবার মৃত্যুর পর দণ্ডিতরা মামলার প্রার্থী হন। পরে ওই মামলায় ২০২১ সালের ২০ সেপ্টেম্বর তারা ডিগ্রি লাভ করেন। এই আদেশের বিরুদ্ধে ২০২২ সালে বাংলাদেশ সরকারের পক্ষে জেলা প্রশাসক অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ অতিরিক্ত আপিল ট্রাইব্যুনালে আপিল করেন। পরে প্রমাণিত হয় দণ্ডিত ব্যক্তিরা তাদের বাবার নামে ১৯৭০ সালে সাব কবলা দলিলের যে কাগজ উপস্থাপন করেছেন তা জাল।

পরে তারা তিন ভাই পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করার কথা এ রায়ে বলা হয়েছে। এছাড়া দণ্ডিতরা গ্রেপ্তার হওয়ার পর থেকে অথবা আদালতে হাজির হওয়ার পর থেকে সাজা কার্যকর হবে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।