ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কোরবানির পশুর চামড়ার ব্যাপারে বিটিএ’র নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
কোরবানির পশুর চামড়ার ব্যাপারে বিটিএ’র নির্দেশনা

ঢাকা: কোরবানির পশুর চামড়া ছাড়ানো ও সংরক্ষণ সংক্রান্ত বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)। রোববার (২৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আট দফা নির্দেশনা দিয়েছে সরকারি সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চামড়ার গুণগত মান নির্ভর করে যথাযথভাবে চামড়া ছাড়ানো, সংগ্রহ ও সংরক্ষণের ওপর। পশুর গা থেকে সঠিকভাবে চামড়া ছাড়ানো ও সঠিকভাবে সংরক্ষণের ত্রুটির কারণে প্রতিবছর কোরবানির পশুর চামড়ার গুণগত মান বজায় রাখা ও ব্যবস্থাপনায় বেশ কিছু বিষয়ে গুরুত্ব দিতে হবে।

কাঁচা চামড়া সংরক্ষণের জন্য লবণ গুরুত্বপূর্ণ উপাদান। কাঁচা চামড়া প্রাথমিকভাবে রক্ষণাবেক্ষণের জন্য শুধু কোরবানির ঈদে প্রায় এক লাখ মেট্রিক টন লবণের চাহিদা রয়েছে। কোরবানির ঈদের সময় লবণের দাম বৃদ্ধি পায়। কৃত্রিম সংকট সৃষ্টি এবং লবণের দাম যাতে বৃদ্ধি না পায়, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে সারা দেশে প্রয়োজনীয় পরিমাণ লবণ সরবরাহ নিশ্চিত করতে হবে।

বৈশ্বিক উষ্ণায়নের কারণে এবছরও ঈদুল আযহা গরমে অনুষ্ঠিত হতে যাচ্ছে। যার ফলে চামড়া সংরক্ষণ করা কঠিন হয়ে পড়বে। এই পরিস্থিতিতে যারা কোরবানি দেবেন, তারা চামড়া ছাড়ানোর কাজে নিয়োজিত ব্যক্তিদের দ্বারা কাঁচা চামড়ায় যথাসময়ে পরিমাণ মতো লবণ লাগিয়ে রাখলে কাঁচা চামড়া সংরক্ষণ সহজতর হবে। কাঁচা চামড়ায় যথাযথভাবে লবণ লাগানোর বার্তা সারা দেশে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে।

স্থানীয় মাদরাসায় বা এতিমখানায় যারা চামড়া সংগ্রহ করেন, তাদেরকে লবণ লাগানোর বিষয়ে উদ্বুদ্ধ করতে হবে। এই ক্ষেত্রে পশু সম্পদ বিভাগ, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক), স্থানীয় প্রশাসন, তথ্য কর্মকর্তা, ইসলামিক ফাউন্ডেশন ভূমিকা রাখতে পারে।

দেশের অভ্যন্তরে কোরবানির চামড়া পরিবহনে যাতে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি না হয়, সে বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। সীমান্তসহ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় তদারকি বাড়ানোর জন্য বাংলাদেশ পুলিশ বাহিনী ও বর্ডার গার্ড অব বাংলাদেশকে (বিজিবি) প্রয়োজনীয় নির্দেশনা দিতে হবে। চামড়া সংগ্রহের জন্য ট্যানারি শিল্পের অনুকূলে ৫০০-৬০০ কোটি টাকা ঋণের ব্যবস্থা এবং ব্যাংক ঋণ বিতরণকালে কোনো ছিনতাই বা অঘটন রোধে নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। স্থানীয় প্রশাসনের সহায়তায় রাত ১০টার আগে কাঁচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ এবং পরিবহণ নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

দেশব্যাপী বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে কার্যকর ভূমিকা রাখতে নির্দেশনা দিতে হবে। ব্যাপকভাবে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কোরবানির আগে বাণিজ্য মন্ত্রণালয়ের লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিলের (এলএসবিপিসি) সহযোগিতায় লেস-কাট হ্রাসকরণ ও কাঁচা চামড়া সঠিকভাবে সংরক্ষণ ও পরিবহনে সরকারি-বেসরকারি গণমাধ্যমে প্রয়োজনীয় প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

চামড়া শিল্প বৈদেশিক মুদ্রা আয়, জাতীয় প্রবৃদ্ধি, কর্মসংস্থান ও মূল্য সংযোজনের নিরিখে সম্ভাবনাময় খাত। ঈদুল আযহায় শতকরা ৫০ ভাগ কাঁচা চামড়া সংগৃহীত হয়। যার পরিমাণ কমবেশি এক কোটি ২৫ লাখ চামড়া। দেশের বিভিন্ন হাট, ২৬৬ বড় ও এক হাজার ৬০০টি মাঝারি আকারের। এছাড়াও ছোট আকারের আড়ত থেকে ট্যানারির মালিক ও বাণিজ্যিক রপ্তানিকারক ঈদের পর থেকে প্রায় ৩ মাস পর্যন্ত লবণযুক্ত কাঁচা চামড়া সংগ্রহ করে।

পোস্তা; ঢাকা নাটোর রেলওয়ে বাজার; রাজারহাট; পলাশবাড়ী; তারাগার; মাতারী; শম্ভুগঞ্জ; পাকুটিয়া; কিশোরগঞ্জহাট; ইলিয়টগঞ্জ; আতুরা ডিপো; আমিনবাজার; টঙ্গী সহ উল্লেখযোগ্য আড়তগুলোয় প্রাথমিকভাবে কাঁচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও মজুদ করা হয়ে থাকে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।