ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

নাদিম হত্যায় চেয়ারম্যান বাবু ‘প্ল্যানমেকার’ হলে ‘মাস্টারমাইন্ড’ কে?

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
নাদিম হত্যায় চেয়ারম্যান বাবু ‘প্ল্যানমেকার’ হলে ‘মাস্টারমাইন্ড’ কে?

জামালপুর থেকে: সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার ঘটনায় সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে কিলিং মিশনের নায়কের পাশাপাশি ‘প্ল্যানমেকার’ বলছে পুলিশ।

শুক্রবার (১৬ জুন) বিকেলে বাংলানিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে জামালপুরের পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেন, প্রথম থেকে বাবুর নাম আমি বলেছি, তিনি প্ল্যানমেকার।

প্রত্যেকটা জায়গায় বলেছি। আমাদের ব্যাকআপ আছে। আরও মাস্টারমাইন্ড থাকতে পারে, বের হয়ে আসবে।

মাস্টারমাইন্ড কে, এখন সেই প্রশ্ন উঠেছে।  

মাস্টারমাইন্ড আছে দাবি করলেও নাম উচ্চারণ না করে বকশীগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান জুম্মন তালুকদার বলেন, বাবু চেয়ারম্যান সাধুরপাড়া থেকে বকশীগঞ্জে এসে হত্যাকাণ্ড করে যাবে, এটা সহজ নয়। যারা শেল্টার দিয়েছে তাদেরও বিচার হতে হবে। নিহত সাংবাদিক পরিবারের পাশে আছি। সাংবাদিক ভাইদের সঙ্গে আমরাও কথা দিলাম, নাদিম হত্যার বিচার হওয়ার আগ পর্যন্ত ঘরে ফিরে যাব না।

এ সময় তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহীনা বেগমের দিকে ইঙ্গিত করে বলেন, মূল হোতাকে গ্রেপ্তার করতে হবে। বিচার করতেই হবে।  

এর আগে নিহত সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমের মেয়ে জান্নাত সরাসরি এই হত্যাকাণ্ডের পেছনে শাহীনা বেগম রয়েছেন মন্তব্য করে বলেন, বাবু, তার ছেলে ফয়সাল, সহযোগী মুনির-সাঈদ-রেজাউলসহ মাস্টারমাইন্ড শাহীনা বেগমকে অবিলম্বে গ্রেপ্তার করতে হবে।  

শাহীনা বেগম কেন নাদিমের ওপর ক্ষিপ্ত ছিলেন- এই প্রশ্নের জবাবে জান্নাত বলেন, রাজাকারের মেয়ে শাহীনা বেগমকে নিয়ে একাত্তর টিভিতে সংবাদ প্রকাশ করা হয়। সেসময় মধ্যবাজারে আমার বাবার ওপরে হামলা করা হয়। সেই হামলার পরে বিচার পাইনি, নিরাপত্তা পাইনি। আগের ঘটনায় যথাযথভাবে বিচার হলে এভাবে বাবাকে হত্যাকাণ্ডের শিকার হতে হতো না। স্বাধীনভাবে সংবাদ প্রকাশ যেন অপরাধ।

মাস্টারমাইন্ড নিয়ে যা বলছে পুলিশ

হামলার পিছনে শাহীনা বেগম জড়িত রয়েছেন পরিবারের এমন দাবি প্রসঙ্গে এসপি নাছির উদ্দিন আহমেদ বলেন, আমাদের অপরাধ বিজ্ঞান বা আইন বলে ঢাকা থেকে হামলার অংশ হতে পারবে না এটা সত্য না। যদি তার নাম আসে, আসামি করব। জড়িত থাকলে বা মামলা হলে আটক করা হবে।

এদিকে চেয়ারম্যান বাবুর আত্মীয় পুলিশের সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তা, এ জন্য তাকে গ্রেপ্তার করা হচ্ছে না পরিবারের এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, আমাদের ওপর কোনো প্রেশার নেই। যারা-ই ঘটনায় দায়ী, তাদের আটক করা হবে।

অভিযোগ অস্বীকার শাহীনা বেগমের

নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করে বানোয়াট ও অপপ্রচার বলছেন বকশীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহীনা বেগম।

এ বিষয়ে জানতে চাইলে শাহীনা বেগম বাংলানিউজকে জানান, সাংবাদিক নাদিমের ওপর হামলায় ঘটনায় তার দায় নেই। তার কোনো কর্মী হামলা করেনি।

চেয়ারম্যান বাবু আপনার রাজনীতি করেন বাংলানিউজের প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে বলেন, বাবুর বিরুদ্ধে অভিযোগ এলেই তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।  

আপনার পিতা রাজাকার ছিলেন এমন সংবাদ প্রকাশে আপনি ক্ষিপ্ত ছিলেন কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সে ঘটনা মিটে গেছে।

১৪ জুন রাতে বাড়ি ফেরার পথে বকশীগঞ্জের পাথাটিয়ায় পৌঁছালে অস্ত্রধারী ১০ থেকে ১২ জন দুর্বৃত্ত সাংবাদিক নাদিমকে পিটিয়ে জখম করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান।

এরপর রাত ১২টায় সেখান থেকে তাকে উন্নত চিকিৎসার জন্য জামালপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় বৃহস্পতিবার সকালে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার বেলা পৌনে ৩টার দিকে তিনি মারা যান।  
 
নাদিম হত্যাকাণ্ডে এ পর্যন্ত ছয়জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বাংলাদেশ সময়: ২২৩৬ ঘণ্টা, জুন ১৬, ২০২৩
এনবি/আরএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।