ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দখলবাজদের চিহ্নিত করে আইনের আওতায় আনার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
দখলবাজদের চিহ্নিত করে আইনের আওতায় আনার সুপারিশ ফাইল ফটো

ঢাকা: দখলবাজদের চিহ্নিত করে আইনের আওতায় আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (১৫ জুন) জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক হয়।

কমিটির সদস্য ভূমি মন্ত্রণালয় দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. আনোয়ারুল আজীম (আনার), নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও মুহাম্মদ জিয়াউর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়কে পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন করার জন্য কমিটি সুপারিশ করে। এছাড়া দেশব্যাপী ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও নিবন্ধন প্রক্রিয়া কার্যকর করায় মন্ত্রণালয়কে ধন্যবাদ জানানো হয়।

বৈঠকে দেশের জলাশয় ও দখলবাজদের চিহ্নিত করে তাদের আইনের আওতায় আনার মাধ্যমে সাধারণ মানুষের অধিকার নিশ্চিত করার সুপারিশ করা হয়। এতে প্রতিটি জেলায় ভূমি সংক্রান্ত মামলার পরিচালনার ক্ষেত্রে সরকারের পক্ষে অন্তত একজন আইনজীবী নিয়োগ করার পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুন ১৫, ২০২৩
এসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।