ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

জমে থাকা পানির তথ্য পেলেই লাখ টাকা জরিমানা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, জুন ৪, ২০২৩
জমে থাকা পানির তথ্য পেলেই লাখ টাকা জরিমানা!

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আপনারা আমাকে জমে থাকা পানির তথ্য দেন, আমি মিনিমাম এক লাখ টাকা জরিমানা করবো। কারণ, আমরা শহরকে পরিচ্ছন্ন রাখতে চাই।

আমাদের নিয়ত পরিষ্কার, মন পরিষ্কার।

রোববার (৪ জুন) রাতে রাজধানীর পুলিশ কনভেনশন হলে এডিস মশা ও ডেঙ্গুর বিস্তার নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে ইমাম/খতিবগণের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, আমাদের দায়িত্ব নেওয়ার ৩ বছর হলো। এর মধ্যে আমাদের দুটি বছর কেটে গেল করোনার জন্য। তবুও আমরা ঘরে বসে থাকিনি। আমরা চেষ্টা করেছি মানুষের পাশে থাকার।

ইমামদের উদ্দেশে আতিকুল ইসলাম বলেন, আপনাদের পেছনে আমরা নামাজ পড়ি। আপনাদের বয়ান শুনি, আপনাদের কথা শুনি; জুমায় ও ওয়াক্তের নামাজে। সুতরাং পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ- এটি আপনারাই বাস্তবায়ন করতে পারবেন।

মশা যখন কামড়ায়, তখন মশা কিন্তু চিনবে না কে মেয়র, কে কাউন্সিলর আর কে ইমাম! মশা কামড় দিয়েই যাবে। কারণ, মশার তো কোনো বাউন্ডারি ওয়াল নাই। সুতরাং আপনারা মেসেজ দিয়ে দেন যে, আমরা কোথাও পানি জমতে দেবো না। আমরা চাই না, এডিস মশার কামড়ে একজনেরও মৃত্যু হোক।

মেয়র আতিক আরও বলেন, কেউ যদি জ্বরে আক্রান্ত হয় এসময়, আপনারা রিস্ক নেবেন না। তাৎক্ষণিকভাবে আমাদের ৩২টি স্বাস্থ্যকেন্দ্র আছে, সেগুলোতে আসবেন, আমরা বিনামূল্যে টেস্ট করিয়ে দেবো। আমাদের প্রত্যেকটি ওয়ার্ডে স্বাস্থ্যকেন্দ্র আছে। আপনারা কাউন্সিলরকে বলবেন। স্থানীয় জনপ্রতিনিধিদের বলবেন, বিনামূল্যে সেবা নেবেন।

ডিএনসিসি মেয়র পরে উপস্থিত ইমাম ও খতিবদের এডিস মশার লার্ভার নমুনা দেখান এবং তাদের সতর্ক করেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে হাজার-হাজার ইমাম কাজ করছেন। প্রতিটি মসজিদে জুমায় ইমাম সাহেবরা যদি এডিস মশার ভয়াবহতা বর্ণনা করেন, তাহলে এটি নিয়ন্ত্রণে আসবে বলে মনে করি।

মন্ত্রী আরও বলেন, করোনা পরবর্তী সময়ে ডেঙ্গু নামে একটা সমস্যা বড় বড় শহরে বেড়েছে। ইদানীং এটি আবারও বেড়ে গেছে। এজন্য সম্মানিত খতিব, ইমামদের আমি এ বিষয়ে ভূমিকা রাখার অনুরোধ জানাবো। আপনারা বললে কোটি কোটি মানুষের কাছে এটি পৌঁছে যাবে।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. সেলিম রেজার সভাপতিত্বে ও ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমানের উপস্থাপনায় মতবিনিময় সভায় স্থানীয় কাউন্সিলর ও ডিএনসিসির বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩০১ ঘণ্টা, জুন ৪, ২০২৩
এমকে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।