ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাসের ২০, ট্রাকের ২৫ বছর আয়ুষ্কাল নির্ধারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৮ ঘণ্টা, মে ১৯, ২০২৩
বাসের ২০, ট্রাকের ২৫ বছর আয়ুষ্কাল নির্ধারণ প্রতীকী ছবি

ঢাকা: যাত্রীবাহী বাস-মিনিবাসের ২০ বছর এবং পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যানের ২৫ বছর অর্থনৈতিক আয়ুষ্কাল নির্ধারণ করেছে সরকার।

সম্প্রতি এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

 

দুর্ঘটনার হার কমিয়ে আনা, সড়কে নিরাপত্তা নিশ্চিত করা, পরিবেশ দূষণ কমানো এবং সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।  

মহাসড়ক বিভাগ থেকে জারি করা এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘নীতিমালা লঙ্ঘন করলে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’-এর ধারা ১০৪ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এ ধারা লঙ্ঘনের অপরাধে তিন মাসের কারাদণ্ড বা ২০ হাজার টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার  জানিয়েছেন, বাস ও ট্রাকের মতো বাণিজ্যিক মোটরযানের অর্থনৈতিক আয়ুষ্কাল সেগুলোর উৎপাদনের বছর থেকে শুরু হয়েছে বলে ধরা হবে।  

তিনি বলেন, বর্তমানে যেসব বাণিজ্যিক মোটরযানের অর্থনৈতিক আয়ুষ্কাল শেষ হয়ে গেছে, সেগুলোর ফিটনেস সনদ আমরা আর হালনাগাদ করব না। আপাতত সেগুলো ডাম্পিংয়ে পাঠানো হবে। এরই মধ্যে মহাসড়ক বিভাগ থেকে মোটরযান স্ক্র্যাপ নীতিমালার খসড়া অনুমোদন করা হয়েছে। এটি চূড়ান্ত অনুমোদনের পর নীতিমালা অনুযায়ী মেয়াদোত্তীর্ণ মোটরযান স্ক্র্যাপ করা হবে।

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, মে ১৯, ২০২৩
এনবি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।