ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

পদ্মায় ধরা পড়ল ১৫ কেজির বাঘা আইড়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মে ১৭, ২০২৩
পদ্মায় ধরা পড়ল ১৫ কেজির বাঘা আইড় ধরা পড়া ১৫ কেজির বাঘা আইড় মাছটি

রাজবাড়ী: রাজবাড়ীর দৌলতদিয়ার পদ্মা নদীতে জেলের জালে ১৫ কেজি ওজনের একটি বাঘা আইড় মাছ ধরা পড়েছে।

বুধবার (১৭ মে) সকালে দৌলতদিয়া ৭ নম্বর ফেরিঘাট সংলগ্ন পদ্মানদীর অদূরে জেলে আব্দুল হাকিম শেখের জালে মাছটি ধরা পড়ে।

জেলে হাকিম শেখ জানান, প্রতিদিনের মতো মঙ্গলবার (১৬ মে) রাতে পদ্মা নদীতে সহযোগীদের নিয়ে হালিম মিস্ত্রির ট্রলারে মাছ ধরতে যান তিনি। রাতে কোনো মাছ ধরা না পড়ায় নদীতে জাল ফেলে অপেক্ষা করতে থাকেন। সকালের দিকে জাল টেনে তুলতেই জালে বড় টান অনুভব করেন। পরে দেখতে পান বড় একটি বাঘা আইড় মাছ তাতে ধরা পড়েছে।

এরপর মাছটি সকালে বিক্রির জন্য দৌলতদিয়া দুলাল মণ্ডলের মৎস্য আড়তে নিলে দৌলতদিয়া ৫ নম্বর ফেরি ঘাটের মৎস্য ব্যবসায়ী মো. মাসুদ মণ্ডল মাছটি নিলামে ১ হাজার ২০০ টাকা কেজি দরে ১৮ হাজার টাকা দিয়ে কিনে নেন।

দৌলতদিয়ার মৎস্য ব্যবসায়ী মো. মাসুদ মণ্ডল বলেন, সকালে দুলাল মণ্ডলের আড়ৎ থেকে ১৫ কেজি ওজনের বাঘা আইড় মাছটি উন্মুক্ত নিলামে ১ হাজার ২০০ টাকা প্রতি কেজি দরে মোট ১৮ হাজার টাকায় কিনে নেই। পরে মাছটি আমার ঘরে এনে বিভিন্ন ব্যবসায়ীর সঙ্গে বিক্রির জন্য ফোনে যোগাযোগ করছি। মাছটি প্রতি কেজিতে ৫০-১০০ টাকা লাভ পেলেই বিক্রি করে দেব।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) রেড লিস্ট (লাল তালিকাভুক্ত প্রাণী) অনুযায়ী মিঠা পানির এ মাছটি ‘মহাবিপন্ন’।  

এছাড়া বাঘাইড় মাছ বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন অনুযায়ী এই বাঘা আইড় মাছ শিকার, কেনাবেচা, পরিবহন কিংবা দখলে রাখা শাস্তিযোগ্য অপরাধ এবং এ অপরাধের জন্য সর্বোচ্চ ১ বছরের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ড হতে পারে।  

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এফআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।