ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ঐতিহ্যবাহী স্থানকে কেন্দ্র করে গড়ে উঠবে পর্যটন শিল্প’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, মে ১০, ২০২৩
‘ঐতিহ্যবাহী স্থানকে কেন্দ্র করে গড়ে উঠবে পর্যটন শিল্প’

ঢাকা: রাজধানী ঢাকায় যে ঐতিহ্যবাহী স্থাপনাগুলো আছে, সেগুলোকে সংরক্ষণ করে আমাদের দেশি এবং বিদেশি পর্যটকদের জন্য দর্শনীয় ও আকর্ষণীয় স্থান হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার (১০ মে) সকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির এলাকা পরিদর্শন শেষে একথা জানান তিনি।

এসময় মেয়র বলেন, ঐতিহ্য বলয় তৈরির সঙ্গে সুন্দর পরিবেশ সৃষ্টি করা হবে যেন পর্যটকরা ঢাকার এই ঐতিহ্য ও পরিবেশকে উপভোগ করতে পারে। বিশ্বের বিভিন্ন জায়গায় ঐতিহ্যকে ভিত্তি করে পর্যটন শিল্প গড়ে উঠেছে। আমরাও চাই ঢাকার ঐতিহ্যবাহী স্থানগুলোকে কেন্দ্র করে সেরকম একটি পর্যটন শিল্প গড়ে উঠুক। সেই পরিপ্রেক্ষিতেই আমরা ঢাকা শহরকে সাতটি ঐতিহ্য বলয় হিসেবে গড়ে তোলার কাজ করছি। তারই ধারাবাহিকতায় আজকে আমরা ঐতিহ্যবাহী বিভিন্ন স্থান পরিদর্শন করেছি। একজন পর্যটক যদি আসে তবে সে কি কি দেখবে কিভাবে যাবে কি কি উপভোগ করবে সেগুলোই আমরা নির্ধারণে কাজ করছি।  

মেয়র আরও বলেন, আমরা আজকে পাঁচ নম্বর ঐতিহ্য বলয় দিয়ে কার্যক্রম শুরু করলাম। এর মাধ্যমে আমরা এখন এই ঐতিহ্য বলয়টাকে কিভাবে বিদেশি পর্যটকদের জন্য উপভোগ্য করে তোলা যায় সেটি নিয়ে কাজ করব। যেন তারা দেশে এসে আমাদের ঐতিহ্যগুলোকে দেখে এবং আরও বিস্তারে সহায়তা করে। এখানে তারা আনন্দ করতে পারবে, আমাদের ঐতিহ্যবাহী খাবারগুলো খেতে পারবে এবং যাবতীয় সুযোগ-সুবিধা পাবে।

এসময় বিশিষ্ট ইতিহাসবিদ মুনতাসীর মামুনসহ সিটি কর্পোরেশনের বিভিন্ন কর্মকর্তা, বেসরকারি প্রতিষ্ঠান, সুধীজন, কাউন্সিলর ও পরামর্শক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, মে ১০, ২০২৩
এইচএমএস/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।