ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানের দুর্গম এলাকায় সুপেয় পানি দিল সেনাবাহিনী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, মে ৪, ২০২৩
বান্দরবানের দুর্গম এলাকায় সুপেয় পানি দিল সেনাবাহিনী

বান্দরবান: বান্দরবানের চিম্বুক এলাকার পানি সংকট থাকা পাড়াগুলোতে বিশুদ্ধ পানি দিয়েছে সেনাবাহিনীর সদস্যরা।

বান্দরবান সেনা জোনের মানবিক উদ্যোগে বুধবার (৩ এপ্রিল) বিকেলে চিম্বুক এলাকার বিভিন্ন পাড়াবাসীকে এই বিশুদ্ধ পানি দেওয়া হয়।

এসময় সেনাবহরের একটি টহল দল পানির ট্যাংক নিয়ে দুর্গম পাড়াগুলোতে যায় এবং পানিশুন্য এলাকার জনসাধারণকে চাহিদা মাফিক প্রয়োজনীয় পানি সরবরাহ করে। বিভিন্ন পাড়ার নারী পুরুষেরা এসময় সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে এই পানি গ্রহণ করেন।

জানা যায়, জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাবের শিকার দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য জেলা বান্দরবান। এই অঞ্চলে ঝড়-জলোচ্ছ্বাস, খরার মতো প্রাকৃতিক দুর্যোগের মাত্রা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। প্রখর রৌদ্র ও গ্রীষ্মের তীব্র তাপে বান্দরবানের চিম্বুক ও তার পার্শ্ববর্তী জনসাধারণের ব্যবহারকৃত পানির উৎস সমূহ শুকিয়ে পানি শূন্যতায় পরিণত হয়েছে আর এতে সেখানকার জনসাধারণের তীব্র পানি সংকট দেখা দেওয়ার তথ্য বিভিন্ন সংবাদ মাধ্যমে ওঠে আসে। এর পরেই এলাকাবাসীর বিভিন্ন দুর্ভোগ ও তীব্র পানির সংকট দেখে সাধারণ জনগণের এই কঠিন বিপদে পাশে দাঁড়ায় বান্দরবান সেনা জোন।

প্রসঙ্গত: শুষ্ক মৌসুমে প্রতিবছরই বান্দরবানের বিভিন্ন দুর্গম পাহাড়ের পাড়াগুলোতে পানি সংকট দেখা দেয়। আর এ বছর চিম্বুক এলাকার ৯০টি পাড়ার আশপাশের ঝিরিগুলো শুকিয়ে যাওয়ায় পানির কষ্ট আরও তীব্রতর হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, মে ০৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।