ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

খার্তুম ছেড়ে পোর্ট সুদানে ৬৫০ বাংলাদেশি, গন্তব্য জেদ্দা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মে ৩, ২০২৩
খার্তুম ছেড়ে পোর্ট সুদানে ৬৫০ বাংলাদেশি, গন্তব্য জেদ্দা ছবি: সংগৃহীত

ঢাকা: সুদানে আটকে পড়া ৬৫০ জন বাংলাদেশি নাগরিক খার্তুম ছেড়ে পোর্ট সুদানে পৌঁছেছেন।  

বুধবার (৩ মে) পোর্ট সুদান পৌঁছান তারা।

 

সুদানে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র জানায়,  ৬৫০ জন বাংলাদেশিকে নিয়ে বাসগুলো মঙ্গলবার খার্তুম থেকে পোর্ট সুদানের উদ্দেশ্যে রওনা দেয়।  দুই দফায় তারা পোর্ট সুদান পৌঁছান। বুধবারই বাংলাদেশিরা পোর্ট সুদান থেকে জেদ্দায় ফিরবেন।

সুদানে প্রায় ১৫০০ বাংলাদেশি রয়েছেন। এদের মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরত আসার জন্য ইচ্ছা প্রকাশ করেছেন। আটকে পড়া বাংলাদেশিদের পোর্ট সুদান থেকে পোর্ট জেদ্দায় ফিরিয়ে আনা হবে। জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের কয়েকটি ফ্লাইটে এসব বাংলাদেশিদের ঢাকায় আনা হবে।

আজ বুধবার বা আগামীকালের (৪ মে) মধ্যে বাংলাদেশিরা জেদ্দা পৌঁছে যাবেন বলে আশ করা হচ্ছে। জেদ্দার দুটি বাংলাদেশ স্কুলে সুদান প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ ও সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।  

খার্তুম থেকে পোর্ট সুদানে প্রায় ১২ ঘণ্টা ভ্রমণ শেষে প্রবাসীদের যেন শারীরিক কোনো সমস্যা না হয় এ বিষয়টি মাথায় রেখে পোর্ট সুদানেও বাংলাদেশ অ্যাম্বাসির পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ এবং সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।

সুদান প্রবাসীরা যেদিন জেদ্দা পৌঁছাবেন সেদিন থেকেই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে বাংলাদেশিদের ঢাকায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে।  

সুদানের সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর  মধ্যে বিগত ১৫ এপ্রিল থেকে সংঘর্ষ চলমান রয়েছে। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে এ সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। এ পর্যন্ত প্রায় চারশ'র বেশি মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে বেসামরিক লোকজন ছাড়াও জাতিসংঘ কর্মী, মিশরের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টাও রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, মে ৩,  ২০২৩
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।