ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

হাওরে ধান কাটলেন ৩ মন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
হাওরে ধান কাটলেন ৩ মন্ত্রী

সুনামগঞ্জ: কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, এ বছর হাওরে এসে খুব ভালো লাগছে বোরো ধানের বাম্পার ফলন দেখে। আমরা আজকে ধান কাটা উৎসবে এসেছি এবং এ বছর ধানের যে দাম নির্ধারণ করা হয়েছে তা থেকে কৃষকরা অনেক লাভবান হবে।

 

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জের দেখার হাওরের বোরো ধান কাটার উৎসবে যোগ দিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, কৃষকরা অনেক পরিশ্রম করে হাওরে ধানের চাষাবাদ করে। কিন্তু আগাম বন্যার কারণে কৃষকদের ধান ঘরে তুলার আগেই তলিয়ে যায়। এরই মধ্যে হাওরের ৩০ ভাগ ধান কাটা হয়েছে। এ বছর বন্যা আসার আগেই হাওরের ধান ঘরে উঠে যাবে। ইতোমধ্যে ১ হাজার ধান কাটার মেশিন হাওরে ধান কাটছে তাই আতঙ্কিত হওয়ার কিছু নেই।

মন্ত্রী বলেন, যে বছর হাওরের ধান হয় সে বছর সারাদেশের মানুষ হাওরের এ ধান খেতে পারে। আর যে বছর হাওরের ধান তলিয়ে যায় সে বছর সারাদেশে খাদ্যের সংকট দেখা দেয়।

এদিকে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রকৃতির সঙ্গে লড়াই করে হাওরে ধান ঘরে তুলা সম্ভব নয়, প্রকৃতির সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। তবে হাওরে আর মাটির বাঁধ নির্মাণ করা হবে না। বৈজ্ঞানিকভাবে গবেষণা করে ফসলের সময়টা ১২০ দিনের জায়গায় যদি ১০০ দিন করা পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। আশা এতে আমরা সফল হবো। এমনকি আগাম বন্যা আসার আগেই হাওরের ধান ঘরে তুলতে পারবে কৃষকরা।

মন্ত্রী আরও বলেন, হাওরে আর কোনো সড়ক নির্মাণ করা হবে না, উড়াল সড়ক নির্মাণ করা হবে, যেটির কাজ এরই মধ্যে শুরু হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন পানি উপ-মন্ত্রী এনামুল হক শামীম, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী,পুলিশ সুপার এহসান শাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোমান বকত পলিন, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক করুনা সিন্ধু চৌধুরী বাবুল।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।