ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাল্যবিয়ে প্রতিরোধে মানসিকতার পরিবর্তন জরুরি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
বাল্যবিয়ে প্রতিরোধে মানসিকতার পরিবর্তন জরুরি

নোয়াখালী: ‌নোয়াখালীতে সাংবাদিকদের নিয়ে বাল্যবিয়ে নিরোধ আইন ও বিধিমালা বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।  

মঙ্গলবার (১৮ এপ্রিল) দুপুরে নোয়াখালী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থায়িত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার আয়োজনে এবং গ্লোবাল এফেয়ার্স অব কানাডা ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ কর্তৃক বাস্তবায়নাধীন সিওয়াইসিডিপিএর আওতায় কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ প্রকল্পের উদ্যোগে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক মো. নাজিমুল হায়দার। স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তর নোয়াখালীর উপ-পরিচালক কামরুন নাহার।

অনুষ্ঠান সঞ্চালনা ও বাল্যবিয়ে নিরোধ আইন ও বিধিমালা বিষয়ক সেশন পরিচালনা করেন, বাল্যবিয়ে প্রতিরোধে সিওয়াইসিডিপিএর আওতায় কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ প্রকল্প ও ইপসার জেলা সমন্বয়কারী সাজেদুল আনোয়ার ভূঁঞা। ওরিয়েন্টেশনে অংশগ্রহণকারী প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার প্রতিনিধিরা বাল্যবিয়ে প্রতিরোধে নানামুখী সমস্যা ও সংকটের কথা তুলে ধরেন।

তারা বলেন, আমাদের শিক্ষার হার বাড়লে ও মানসিকতার পরিবর্তন কতখানি হয়েছে তা ভেবে দেখা দরকার। আইন বিধি মালা আছে এসবের প্রয়োগে দায়িত্বশীলদের আরো বেশি সক্রিয় ও আন্তরিক হওয়া জরুরি।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ২০৪১ সালের মধ্যে স্মাট বাংলাদেশ গঠনে শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশনসহ নানা বিষয়ে আমরা অনেক দূর এগিয়েছি। বাল্যবিয়ে প্রতিরোধেও আমাদের পিছিয়ে থাকার সুযোগ নেই। বাল্যবিয়ে প্রতিরোধে স্কুলভিত্তিক ব্যাপক সচেতনতা বাড়ানোর বিষয়ে তাগিদ দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।