ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবাজার অগ্নিকাণ্ড

এখনো উঠছে ধোঁয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
এখনো উঠছে ধোঁয়া

ঢাকা: রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের পাঁচ দিন পার হলেও এখনো ধোঁয়া দেখা যাচ্ছে। বাজার সংলগ্ন আশপাশের এলাকায় ছড়িয়েছে কাপড়ের পোড়া গন্ধ।

দোকানের মালামাল সরিয়ে নেওয়ার কাজ এখনো চলছে।

শনিবার (৮ এপ্রিল) বঙ্গবাজার ঘুরে দেখা গেছে এমনই চিত্র। রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুনে সব পুড়ে যাওয়ার পাঁচদিন পেরিয়ে গেলেও এখনো ধ্বংসস্তূপে থেকে বের হচ্ছে ধোঁয়া। পুড়ে বিরানভূমি হয়ে যাওয়া জায়গা থেকে ট্রাকে করে সরানো হচ্ছে কয়লা হয়ে যাওয়া টিন-লোহা। প্রায় ৫০ জন শ্রমিক এসব পোড়া টিন, লোহা, সার্টার ট্রাকে তোলার কাজ করছে।

সেখানে দেখা যায়, ফায়ার সার্ভিসকর্মীরা এখনো কাজ করছেন মাঠে। এ ছাড়া, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অনুমতি নিয়ে শুক্রবার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে মালামাল সরানোর কাজ শুরু করে দোকান মালিক সমিতি।

অপরদিকে, শনিবার (৮ এপ্রিল) সকাল থেকে এনেক্সকো টাওয়ারের সামনে ঢাকা জেলা প্রশাসনের সহায়তা তথ্যকেন্দ্রে নিজ নিজ দোকানের তথ্য দিতে উপস্থিত হয়েছেন ব্যবসায়ীরা। দীর্ঘ লাইন চোখে পড়ছে সকাল থেকেই। ব্যবসায়ীরা নিজ দোকানের নাম, জেলা প্রশাসন থেকে দেওয়া ফরম, ভোটার আইডি, ট্রেড লাইসেন্স এবং দোকানের নাম বা দোকানের ভিজিটিং কার্ড এনেছেন। কারো কারো ট্রেড লাইসেন্স দোকানেই পুড়ে গেছে তারা শুধু ভোটার আইডি আর দোকানের ভিজিটিং কার্ড নিয়ে এসেছেন।

এর আগে মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুন লাগে। আগুনে পুড়ে যায় বঙ্গবাজার কমপ্লেক্সে বঙ্গ মার্কেট, গুলিস্তান মার্কেট, মহানগর শপিং কমপ্লেক্স, আদর্শ মার্কেট ও এনেক্সকো টাওয়ার।

কয়েকজন ব্যবসায়ী জানিয়েছেন, পুড়ে যাওয়া লোহা ও টিন ৪০ কোটি টাকায় মার্কেট সমিতির অনুমতিতে বিক্রি করা হয়েছে। এ টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দেওয়া হবে বলেও জানান তারা।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
এইচএমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।