ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাল্যবিয়ে ঠেকাতে আত্মগোপনে কিশোরী, ২১ দিন পর উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
বাল্যবিয়ে ঠেকাতে আত্মগোপনে 
কিশোরী, ২১ দিন পর উদ্ধার

নড়াইল: চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা এক কিশোরীর (১৭)। অথচ বাবা-মা কুয়েত প্রবাসী এক ছেলের সঙ্গে বিয়ে ঠিক করেছেন।


 
এদিকে সে বিয়ে নয় পড়ালেখা করতে চায়, এ কথা পরিববারকে জানাতে পারছিল না। কি করবে বুঝে উঠতে না পেরে শেষ পর্যন্ত নিজেকে লুকাতে কিংকর্তব্যবিমূঢ় ওই কিশোরী সবার অগোচরে ফেসবুকে পরিচয় এমন এক বান্ধবীর বাড়িতে গিয়ে আত্মগোপন করে।
 
পরে কিশোরীর মায়ের করা জিডির সূত্র ধরে নিখোঁজ হওয়ার ২১ দিন পর ওই কিশোরীকে ঢাকা মেট্রোপলিটনের কদমতলী থানা এলাকায় বান্ধবীর বাসা থেকে উদ্ধার করেছে নড়াইল সদর থানা পুলিশ।
 
শুক্রবার (৭ এপ্রিল) বিকেলে ওই কিশোরীকে পুলিশ তার পরিবারের কাছে হস্তান্তর করেছে।
 
ওই কিশোরীর নড়াইল সদরের একটি বিদ্যালয় থেকে চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার কথা রয়েছে।
 
পুলিশ ও পারিবারিক সূত্রে জানা যায়, গত ১৮ মার্চ সকালে ওই শিক্ষার্থী বাড়ি থেকে স্কুলের উদ্দেশে বের হয়। বিকেল গড়িয়ে সন্ধ্যা হলেও সে বাড়িতে না ফেরায় পরিবারের লোকজন সম্ভাব্য সব জায়গায় খোঁজাখুঁজি করেন। পরে সন্ধান না পেয়ে শিক্ষার্থীর মা সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।
 
নড়াইল জেলা পুলিশের একাধিক টিম তদন্তের একপর্যায়ে তথ্যপ্রযুক্তির সহায়তায় ২১ দিন পর ঢাকা মেট্রোপলিটনের কদমতলী থানা এলাকায় শিক্ষার্থীর অবস্থান শনাক্ত করেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের সার্বিক সহায়তায় নড়াইল সদর থানা পুলিশ শুক্রবার ভোরে নিখোঁজ ওই শিক্ষার্থীকে তার ফেসবুক বান্ধবীর বাসা থেকে উদ্ধার করে।
 
নড়াইল পুলিশ সুপার (এসপি) সাদিরা খাতুন বাংলানিউজকে বলেন, জেলা পুলিশের একাধিক টিমের সমন্বিত প্রচেষ্টায় মেয়েটিকে সুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে। মেয়েটির পরিবার কুয়েত প্রবাসী এক ছেলের সঙ্গে বিয়ে ঠিক করে তার। কিন্তু সে পড়াশোনা করতে চায়, এখন সে বিয়ে করবে না। সেজন্য কাউকে কিছু না বলে বাড়ি থেকে পালিয়ে যায় সে।
 
তিনি আরও বলেন, ওই পরীক্ষার্থীকে মা ও ভাইদের জিম্মায় হস্তান্তর করা হয়েছে। পরিবারকে সতর্ক করা হয়েছে তরুণীকে যেন বাল্যবিয়ে না দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২৩
 আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।