ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিজেকে মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে প্রতারণা করতেন ছামাদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২৩
নিজেকে মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে প্রতারণা করতেন ছামাদ

মানিকগঞ্জ: মানিকগঞ্জের দৌলতপুরে নামের মিল থাকার সুযোগে এক নিহত মুক্তিযোদ্ধার সনদ জালিয়াতি করে সুবিধা নেওয়ার অভিযোগে আব্দুস ছামাদ (৬৭) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে দৌলতপুর থানা পুলিশ।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) বিকেলে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায় জেলা পুলিশ সুপার কার্যালয়।

মুক্তিযোদ্ধা পরিচয়দানকারী আব্দুস ছামাদ দৌলতপুর উপজেলার গালা গ্রামের  মৃত কলিম উদ্দিনের ছেলে।

মামলার বাদী সেলিনা বেগমের দাবি, তার বাবার নাম আব্দুস ছামাদ। তিনি ১৯৭১ সালে ভারতে প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশে মুক্তিযোদ্ধে অংশগ্রহণ করে দেশ স্বাধীন করেন ও পরে ২০০৭ সালে মারা যান। তার বাবার (সেলিনা বেগমের) কাগজপত্র দেখে জানতে পারেন তিনি মুক্তিযুদ্ধ করেছেন। পরে কাগজপত্র নিয়ে মুক্তিযোদ্ধা অফিসে যোগাযোগ করা হয় এবং যোগাযোগ করলে দেখা যায় ভারত থেকে যে তালিকা এসেছে সেই তালিকায় তার বাবার নাম আছে। পরে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে দৌঁড় ঝাপ করে কাগজপত্র ঠিক করে সরকারিভাবে সেলিনা বেগমের মা হালিমা বেগম ২০১৮ সাল থেকে নিয়মিত ভাতা পাচ্ছেন। তিনি (আব্দুস ছামাদের স্ত্রী হালিমা বেগম) এখনও গ্রামের বাড়িতে থাকেন।

এদিকে প্রতারক আব্দুস ছামাদ দীর্ঘদিন ধরে মুক্তিযোদ্ধা সনদ, জাতীয় পরিচয়পত্র ভুয়াভাবে বানানোর চেষ্টা করছিলেন। বিষয়টি জানা জানি হলে ২০২২ সালের ২১ সেপ্টেম্বর সিংগাইর থানায় একটি মামলা দায়ের করা হয়।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম মোল্ল্যা বলেন, প্রকৃত মুক্তিযোদ্ধা মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার গোলাডাঙ্গা গ্রামের মৃত কলিম উদ্দিনের ছেলে আব্দুস ছামাদ। তার মায়ের নাম ছলিমন বেগম। তিনি ২০০৭ সালে মারা যান। এই নামের সাথে মিল থাকায় সুযোগে দৌলতপুর উপজেলার গালা গ্রামের আব্দুস ছামাদের ছেলে ময়নাল হোসেন মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে ভুল তথ্য দিয়ে তার বাবাকে মুক্তিযোদ্ধা বানান। আব্দুস ছামাদ ভোটার আইডি কার্ড সংশোধন করার চেষ্টা করছেন এবং সিংগাইর উপজেলার মুক্তিযোদ্ধা তালিকায় নাম অন্তর্ভূক্তির চেস্টা করছেন। এই খবর জানতে পেরে  প্রকৃত মুক্তিযোদ্ধার মেয়ে সেলিনা বেগম (৪৮) ২০২২ সালে সেপ্টম্বর মাসে সিংগাইর থানায় একটি প্রতারণা মামলা করেন।

তিনি আরও জানান, মামলাটি আমলে নিয়ে আদালত আব্দুস ছামাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। গোপন তথ্যের ভিত্তিত্বে দৌলতপুর থানার পুলিশ বুধবার (০৫ এপ্রিল) রাতে সাটুরিয়া উপজেলা থেকে আব্দুস ছামাদকে গ্রেপ্তার করা হয়। পরে বৃহস্পতিবার তাকে আদালতে পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।