ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নালিতাবাড়ী সীমান্তে বর্ডার হাট স্থাপনে ভারত-বাংলাদেশ যৌথ সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
নালিতাবাড়ী সীমান্তে বর্ডার হাট স্থাপনে ভারত-বাংলাদেশ যৌথ সভা

শেরপুর: শেরপুরের নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের আন্ধারুপাড়ার খলচান্দা গ্রামে বর্ডার হাট স্থাপনের লক্ষ্যে ভারত এবং বাংলাদেশের জেলা প্রশাসক পর্যায়ের ১১ সদস্য বিশিষ্ট কর্মকর্তাকে নিয়ে যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (৫ এপ্রিল) দুপুরে আন্তর্জাতিক সীমান্ত পিলার ১১১২ (টু এস) ও ১১১২ (থ্রি এস) সংলগ্ন নোম্যান্স ল্যান্ড এলাকায় এ যৌথ সভা অনুষ্ঠিত হয়।

 

প্রশাসন সূত্রে জানা যায়, নালিতাবাড়ী উপজেলার সীমান্ত এলাকায় পার্শ্ববর্তী দেশ ভারতের সঙ্গে যৌথভাবে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার জন্য সরকার 
বর্ডার হাট স্থাপনের পরিকল্পনা করেছে। এরই ধারাবাহিকতায় প্রথমে নাকুগাঁও স্থলবন্দর সংলগ্ন এলাকায় বর্ডার হাট স্থাপনের প্রস্তাব দেওয়া হলেও ভারতের পক্ষ থেকে তা নাকচ করা হয়। পরে নতুন করে ভারতের পক্ষ থেকে নাকুগাঁও স্থলবন্দর থেকে প্রায় চার কিলোমিটার পশ্চিম দিকে পোড়াগাঁও ইউনিয়নের বারমারী এলাকার সীমান্তবর্তী আন্ধারুপাড়ার খলচান্দা গ্রামের জিরো পয়েন্টের সীমান্ত পিলার ১১১২ (টু এস) ও ১১১২ (থ্রি এস) এলাকায় বর্ডার হাট স্থাপনের প্রস্তাব পাঠানো হয়। এরই পরিপ্রেক্ষিতে বুধবার ভারত ও বাংলাদেশের জেলা প্রশাসক পর্যায়ের কর্মকর্তারা প্রস্তাবিত স্থান পরিদর্শন করে যৌথ সভা করেন।  

এসময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন শেরপুর জেলা প্রশাসক (ডিসি) সাহেলা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক মাহমুদুল হক, আতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমান, নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খৃষ্টফার হিমেল রিছিল, সহকারী 
কমিশনার (ভূমি) ঈফফাত জাহান তুলি, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সহকারী পরিচালক নাসির উদ্দিন, নাকুগাঁও স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা শহিদুল ইসলাম ও পোড়াগাঁও ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিনসহ শেরপুর 
জেলার ১১ জন প্রশাসনিক কর্মকর্তা।  

অপরদিকে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন মেঘালয় রাজ্যের তুড়া জেলার ডেপুটি কমিশনার জগদিশ চিলানী, ১০০ বিএসএফের কমান্ডেন্ট অলয় কুমার তিউরী, এডিশনাল ডেপুটি কমিশনার ডিবিজি মমিন, এডিশনাল পুলিশ
সুপারেন্ট্যান্ট সুচিনাগ এমপিএস, অ্যাসিস্ট্যান্ট কমিশনার সুমিত কুমার সিং, ডেভেলপমেন্ট অফিসার উত্তম তামু সিএইচ সাংমা, জেলা ফাংশনাল ম্যানেজার শ্রী সেন সেংগাং টি সাংমাসহ তুড়া জেলার ১১ জন প্রশাসনিক কর্মকর্তা।  

এ ব্যাপারে শেরপুর জেলা প্রশাসক সাহেলা আক্তার বলেন, বর্ডার হাট স্থাপনের লক্ষ্যে বুধবার ভারত ও বাংলাদেশের জেলা প্রশাসক পর্যায়ের ১১ জন করে প্রশাসনিক কর্মকর্তার অংশগ্রহণে যৌথ সভা হলো। একই দিনে প্রস্তাবিত বর্ডার হাটের স্থান পরিদর্শন করলাম। আমরা এ প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় থেকে নির্দেশনা পেলেই আমরা পরবর্তী কার্যক্রম শুরু করব।

তিনি আরও জানান, প্রস্তাবিত এ বর্ডার হাটটি স্থাপন করা হলে সীমান্ত এলাকায় চোরাচালান বন্ধসহ ব্যবসা বাণিজ্যের মাধ্যমে স্থানীয়দের জীবনযাত্রার মান উন্নয়ন হবে।  

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
এসআই
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।