ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

লক্ষ্মীপুরে ১০ টাকায় ইফতার, থাকছে মুরগির বিরিয়ানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
লক্ষ্মীপুরে ১০ টাকায় ইফতার, থাকছে মুরগির বিরিয়ানি

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে দিনমজুর, দুস্থ ও নিম্নআয়ের জনগণের জন্য ১০ টাকায় ইফতার বিক্রি করছেন একদল স্বেচ্ছাসেবী।  

১০ টাকার ইফতারে থাকছে এক প্যাকেট করে মুরগির মাংসের বিরিয়ানি, কয়েক টুকরো শসা, দুটি করে খেজুর ও এক বোতল করে পানি।

‘পরিচয় ফাউন্ডেশন’ নামে এ সংগঠনের এ উদ্যোগে বেশ সাড়া পড়েছে।  

জানা গেছে, স্বেচ্ছাসেবী সংগঠন ‘পরিচয় ফাউন্ডেশনে’র প্রতিষ্ঠাতা রিয়াদ হোসেন, স্বেচ্ছাসেবী সংগঠক আজিজুর রহমান আরজু, আজিম হোসেন ও আলমগীর হোসেন ব্যতিক্রমী এ আয়োজনের উদ্যোগ নেন। পরে তাদের দলে আরও স্বেচ্ছাসেবী যোগ দেন। প্রথমে নিজেদের অর্থায়নে শুরু করলেও এখন প্রবাসীসহ অনেকে তাদের সহযোগিতা করছেন।  

স্বেচ্ছাসেবী সংগঠক আজিজুর রহমান আরজু ও রফিকুল ইসলাম শিবলু বাংলানিউজকে জানান, প্রতিদিন বিকেল থেকে শহরের চকবাজার, উত্তর তেমুহনী, দক্ষিণ তেমুহনী ও ঝুমুর এলাকায় থাকা ভিক্ষুক, দিনমজুর, সবজি বিক্রেতা, রিকশাচালক ও দুস্থদের মধ্যে তারা ইফতার বিক্রি করেন। যাদের সামর্থ্য আছে, তাদের কাছ থেকে ১০ টাকা নেন, আবার যাদের সামর্থ্য নেই তাদের বিনামূল্যে ইফতারের প্যাকেট দেওয়া হয়।  

১০ টাকা করে নেওয়ার কারণ হিসেবে তারা জানান, কেউ ১০ টাকা দিলে সে টাকাটা পরের দিনের ইফতার আয়োজনে কাজে আসবে। তাতে ইফতার দেওয়ার মতো ভালো কাজে তিনিও শরিক হতে পারছেন।  

তারা জানান, প্রতিদিন একশ থেকে দেড়শ লোকের জন্য তারা ইফতারের আয়োজন করেন। নিজেদের উদ্যোগে বিরিয়ানি রান্না করে প্যাকেট করে প্রতিদিন ইফতারের আগে নির্দিষ্ট এলাকার উদ্দেশে বেরিয়ে পড়েন। ইফতার তৈরিতে যে খরচ হয়, তা তারা বন্ধুরা মিলে যোগান দেন৷ কয়েকজন প্রবাসীও এ উদ্যোগ দেখে তাদের সহযোগিতা করছেন৷  

স্বেচ্ছাসেবী সংগঠন পরিচয় ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা রিয়াদ হোসেন বলেন, রমজান মুসলমানদের জীবনে মহিমান্বিত মাস। এ মাসটির প্রত্যেকটি মুহূর্ত আল্লাহর সান্নিধ্য অর্জনের জন্য গুরুত্বপূর্ণ। বলা আছে, ইফতার যেন একা করা না হয়। এজন্য আমরা চাচ্ছি, সবাইকে সঙ্গে নিয়েই ইফতার করতে। কিন্তু পথে-ঘাটে অবস্থান করা দিনমজুর, রিকশাচালকসহ নিম্নআয়ের লোকেরা ভালোমানের ইফতার করতে পারেন না। এজন্য আমরা উদ্যোগ নিয়ে তাদের কাছে ইফতার পৌঁছে দিচ্ছি। তবে বিনামূল্যে নয়, প্রতি প্যাকেট ইফতার ১০ টাকা করে বিক্রি করা হয়। একজন এক প্যাকেটের বেশি নিতে পারবেন না। পুরো রমজান জুড়েই আমাদের এ কার্যক্রম চলবে।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad