ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০, ০১ জুন ২০২৩, ১২ জিলকদ ১৪৪৪

জাতীয়

১ এপ্রিল থেকে ২ রাত জ্বলবে নীল বাতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
১ এপ্রিল থেকে ২ রাত জ্বলবে নীল বাতি

ঢাকা: অটিজম সচেতনতা দিবস-২০২৩ উদযাপনের অংশ হিসেবে আগামী ১ এপ্রিল সন্ধ্যা থেকে দুই রাত বাংলাদেশ সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় নীল বাতি প্রজ্জ্বলন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস বা মিশনেও নীল বাতি জ্বলবে।

আগামী ২ এপ্রিল ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এ উপলক্ষে মন্ত্রণালয়ের প্রস্তুতি ও করণীয় জানাতে বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ কথা জানান।

এসময় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, সচিব জাহাঙ্গীর আলম, প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রোববার (২ এপ্রিল) সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও উদযাপিত হবে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। বাংলাদেশ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত জাতিসংঘের সনদ অনুসমর্থন ও অনুস্বাক্ষরকারী দেশ। এ সনদের দায় দায়িত্বের অংশ হিসেবে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও উৎসাহ উদ্দীপনা এবং নানাবিধ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন।

মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয় অটিজম সচেতনতা দিবস উদযাপনে ব্যাপক পরিসরে প্রস্তুতি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে দেশের প্রতিটি জেলায় আলোচনা সভাও অনুষ্ঠিত হবে।

আগামী ২ এপ্রিল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে সমাজকল্যালমন্ত্রী প্রধান অতিথি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এমআইএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa