ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোমে স্বাধীনতা দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
রোমে স্বাধীনতা দিবস উদযাপন

ঢাকা: ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।  

রোববার (২৬ মার্চ) ইতালি, সার্বিয়া ও মন্টিনিগ্রোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান সকাল ১০টায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন।

এরপর এক মিনিট নীরবতা পালন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বটি মিশনের অডিটোরিয়ামে কমিউনিটির নেতা, সাংবাদিক ও মিশনের কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। কর্মসূচির মধ্যে ছিল পবিত্র ধর্মগ্রন্থ থেকে তেলাওয়াত এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ এবং আলোচনা সভা।  

আলোচনা পর্বে কমিউনিটির রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা বঙ্গবন্ধু ও সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।  

রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্ব ছিল দেশের স্বাধীনতা যুদ্ধের মূল চালিকাশক্তি। বঙ্গবন্ধু সারাজীবন তাঁর স্বপ্নের সোনার বাংলার জন্য সংগ্রাম করেছেন।  

অনুষ্ঠানে রাষ্ট্রদূত ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ঐক্যের আহ্বান জানান।

পবিত্র রমজান মাসের কারণে, জাতীয় ও স্বাধীনতা দিবসের সংবর্ধনা গত ২০ মার্চ রোমের অভিজাত পারকো দে প্রিন্সিপি হোটেলে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগতিক দেশের কূটনীতিক কোরের সদস্য, জাতিসংঘের বিভিন্ন সংস্থা, আন্তর্জাতিক সংস্থা ও সুশীল সমাজের সদস্য, শিক্ষাবিদ, ব্যবসায়ী ও চেম্বার নেতাসহ প্রায় ২০০ অতিথি উপস্থিত ছিলেন।  

এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাসচিব ডা. জোভানি লিওনার্দি।  

অনুষ্ঠানে বাংলাদেশের পর্যটন, সাংস্কৃতিক ঐতিহ্য এবং বিনিয়োগ ও অর্থনৈতিক সম্ভাবনার ওপর তথ্যচিত্র প্রদর্শন করা হয়।  ইতালীয় সুস্বাদু খাবারের পাশাপাশি ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারও পরিবেশন করা হয় বিশেষ এই আয়োজনে।  

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, মার্চ ২৭, ২০২৩
টিআর/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।