ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হালাল বেকারির পাউরুটিতে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
হালাল বেকারির পাউরুটিতে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় হালাল বেকারি অ্যান্ড সুইটস নামে একটি বেকারির পাউরুটিতে ক্যান্সারসহ বিভিন্ন রোগ সৃষ্টিকারী ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্রোমেট পটাশিয়ামের উপস্থিতি পাওয়া গেছে।  

এতে করে ওই বেকারির পাউরুটি উৎপাদন বন্ধ ঘোষণা করেছে জেলা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

 

ল্যাবে নমুনা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃহস্পতিবার বিকেলে হালাল বেকারিকে পাউরুটি তৈরি বন্ধের সিদ্ধান্ত নেয় জেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটি। এরপর নোটিশ দেওয়া হয় প্রতিষ্ঠানটিকে।

শুক্রবার (২৪ মার্চ) দুপুরে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা ফারহান ইসলাম জানান, নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে গত বছরের নভেম্বর মাসে ব্রাহ্মণবাড়িয়া শহরের ৫টি বেকারি থেকে পাউরুটির নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়। এরমধ্যে শহরের কাউতুলীর হালাল বেকারি অ্যান্ড সুইটস নামের একটি বেকারির পাউরুটিতে নমুনা পরীক্ষায় রাসায়নিক পদার্থ পটাশিয়াম ব্রোমেটের উপস্থিতি মেলে।  

তিনি আরও জানান, এই ব্রোমেট পটাশিয়াম মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটি মানবদেহে গেলে থাইরয়েড গ্রন্থির রোগ সৃষ্টি করে। এছাড়া ক্যান্সার ও জীনগত রোগসহ বিভিন্ন রোগের সৃষ্টি করে এই ব্রোমেট পটাশিয়ামি। এই ঘটনায় জেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী হালাল বেকারির বিরুদ্ধে বিশুদ্ধ খাদ্য আদালতে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। পাশাপাশি হালাল বেকারিকে পাউরুটি তৈরি বন্ধ রাখতে নোটিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।